কাল  নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা–পিছিয়ে পড়েও স্বপ্ন ছাড়তে নারাজ ঋষি সুনক

ব্রিটিশ (UK) প্রধানমন্ত্রী পদের দৌড়ে পিছিয়ে পড়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (Rishi Sunak)। সাম্প্রতিক রিপোর্ট বলছে, টোরি ভোটারদের নিজের দিকে টানতে ব্যর্থ হয়েছেন প্রাক্তন ব্রিটিশ চ্যান্সেলর। কিন্তু তা সত্ত্বেও আশা ছাড়ছেন না ঋষি। তাঁর প্রচার অভিযান ‘রেডি ফর ঋষি’র শেষে ৪২ বছরের নেতা টুইটারে একটি পোস্টে লেখেন, ‘সোমবার দেখা হবে।’ যা থেকে পরিষ্কার, এখনও ব্রিটেনের মসনদে বসার স্বপ্নকে ত্যাগ করতে রাজি নন তিনি।

আগামিকাল, সোমবার নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। তারপরের দিনই রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে ইস্তফাপত্র জমা দেবেন কার্যনির্বাহী প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। সেদিন বিদায়ী ভাষণও দেবেন বরিস। আর তারপরই নতুন প্রধানমন্ত্রীর অভিষেক হবে রানির উপস্থিতিতে।

ঋষি লিখেছেন, ‘ভোটাভুটি শেষ। আমার সমস্ত সহকর্মী, প্রচার দল ও অবশ্যই যাঁরা আমার সঙ্গে দেখা করেছেন, আমাকে সমর্থন জানিয়েছেন সেই সব সদস্যকে ধন্যবাদ। সোমবার দেখা হবে।’  প্রায় দু’মাস ধরে চলা নির্বাচনে দুই প্রতিপক্ষই দেশজুড়ে প্রচার করেছেন। ভোটারদের মন পেতে টেলিভিশনে তিনটি বিতর্কে মুখোমুখি হয়েছেন। ভোটদান শেষ হওয়ার পরেও এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নন কেউই। সাম্প্রতিক রিপোর্ট বলছে, বিরাট ব্যবধানে জয়ী হতে চলেছেন বিদেশ সচিব লিজ ট্রাসই। তবু ঋষি এখনও যে হাল ছাড়ছেন না, তা তাঁর শরীরী ভাষা থেকে স্পষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =