আজ ‘খেলা হবে দিবস’, টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা বার্তা

কলকাতা: ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হিট স্লোগান ছিল, ‘খেলা হবে।’ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হওয়ার পর ‘খেলা হবে দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ ১৬ অগস্ট তৃণমূলের ‘খেলা হবে দিবস’। দলনেত্রী ডাক দিয়েছেন পথে নামার। ইতিমধ্যে ইডি ও সিবিআই-এর জালে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। কয়েকজন আইপিএস-অফিসারদেরও ডাক পড়েছে। ঘাড়ে নিঃশ্বাস ফেলছে একাধিক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

১৬ অগস্টকে সামনে রেখেই ‘রাজনৈতিক যুদ্ধ’ শুরুর বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার থেকেই পথে নামছে দল। ব্যক্তিগত দুর্নীতির দায় দল নেবে না, পার্থ-অনুব্রতদের গ্রেপ্তারির পর দলীয় অবস্থান স্পষ্ট করে দিয়েছে তৃণমূল। কিন্তু দুই শীর্ষ নেতার গ্রেপ্তারিতে দলের কর্মী, সমর্থকদের মনোবল কিছুটা হলেও ধাক্কা খেয়েছে। এই পরিস্থিতিতে গত শনিবার বেহালার সভা থেকে কর্মীদের রাস্তায় নামার ডাক দিয়েছিলেন মমতা। মঙ্গলবার টুইট করেন তিনি। খেলা হবে দিবসের শুভেচ্ছাবার্তা দেন তিনি। বিশেষ করে যুবদের তাঁর বার্তা, আরও বেশি করে তাঁরা যেন এদিনের কর্মসূচিতে অংশগ্রহণ করেন।সেদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘১৬ অগস্ট থেকে আন্দোলন আবার শুরু হবে। খেলা হবে দিবস। মিছিল, মিটিং, প্রতিবাদ, প্রতিরোধ, কাজকর্মও করবেন।… রাস্তায় নামতে হবে। রাস্তাই আমাদের রাস্তা দেখাবে।’

ইডি, সিবিআইয়ের নিরপেক্ষতার প্রশ্ন তুলে ইতিমধ্যেই পথে নেমেছে তৃণমূলের ছাত্র যুবরা। মঙ্গলবার থেকে ফের রাস্তায় শাসকদল। নেত্রীর নির্দেশে পাড়ায় পাড়ায় মিছিল, প্রতিবাদ সভার আয়োজন করা হবে। জনসভার মাধ্যমে রাজনৈতিক লড়াই চালানোর কৌশল নিয়েছে শাসকদল। ঢেলে সেজে উঠছে দলের জেলাভিত্তিক সংগঠন। ৮ সেপ্টেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে বুথ ভিত্তিক কর্মী সম্মেলন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগেও বিভিন্ন সময় বিরোধিতা-আন্দোলনের ঝাঁঝ বাড়াতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাস্তায় নামতে দেখা গিয়েছে। যখন তিনি বিরোধী আসনে ছিলেন, তখন তাঁর এই ‘মেজাজ’ই নজর কাড়ত গোটা রাজ্যের। পথে নেমে আন্দোলন কাকে বলে, অতীতেও দেখিয়েছেন তিনি। রাজনৈতিক মহলের মতে, বিরোধীরা যখন ইডি-সিবিআই নিয়ে শাসকদলকে কোণঠাসা করতে চাইছে, তখন আবারও পথে নেমেই মোকাবিলা করতে চাইছে তৃণমূল।

মঙ্গলবার একদিকে যেমন খেলা হবে দিবস পালিত হবে। তেমনই সন্ধ্যাবেলা থেকে বিভিন্ন এলাকায় মিটিং মিছিলের ডাক দেওয়া হয়েছে। সামনে আসছে পঞ্চায়েত ভোট। পুজোর পর থেকেই পুরোদমে রাজনৈতিক দলগুলি মাঠে নেমে পড়বে। শুরু হয়ে যাবে ভোটের প্রস্তুতি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − seven =