একঘেয়ে চিকেনে বিরক্তি! খেয়ে দেখুন মুর্গ আজমেরি

মাছ, মাংস, ডিম রোজের খাওয়া হলে কোথাও যেন অরুচি হয়ে যায়। আবার আমিষাশিরা এগুলো ছাড়া ভাবতেই পারেন না। তাই স্বাদ বদলাতে এবার রাঁধুন মুর্গ আজমেরি (Murgh Ajmeri)।

আজমেরি নামটা শুনেই বোঝা যাচ্ছে এর উত্স রাজস্থানের আজমেরে। সেখানকার অত্যন্ত জনপ্রিয় পদ এটি। রুটি, চাপাটি থেকে নান সবেতেই দুর্দান্ত জমবে। চাইলে পোলাও, রাইসের সঙ্গেও এই পদ চেখে দেখতে পারেন।

উপকরণ- মুরগির মাংস মাঝারি মাপে কাটা, দই, নুন, হলুদ, কাঁচা লঙ্কা, লঙ্কা গুঁড়ো, সরষের তেল, ঘি, আদা ও রসুন বাটা, লেবুর রস, গরম মশলা, ফ্রেশ ক্রিম, কাজু ও আমন্ড মিহি করে কুঁচানো, পেঁয়াজ কুঁচি, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো।

প্রণালী- মুরগির মাংসের টুকরো ধুয়ে নুন, হলুদ, ধনে গুঁড়ো, লেবুর রস, টক দই, আদা , রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, লঙ্কা গুঁড়ো, সরষের তেল দিয়ে ম্যারিনেট করে অন্তত আধঘণ্টা রাখুন।

কড়াইতে সাদা তেল বা ঘি নিন। তাতে গরম মশলা দিন। তারপর কুঁচানো পেঁয়াজ হাল্কা করে ভেজে নিন। দিয়ে দিন ম্যারিনেট করা মাংস। হাই ফ্লেমে একটু কষিয়ে ঢাকা দিয়ে কম আঁচে সেদ্ধ হতে দিন। দই থাকায় মাংস থেকে জল ছাড়বে, তাতেই মাংস সেদ্ধ হবে।

অন্য দিকে, একটি পাত্রে ফ্রেশ ক্রিম, কাজু ও পেস্তা কুঁচি, স্বাদমতো নুন দিয়ে ফেটিয়ে নিন। চিকেন সেদ্ধ হয়ে এলে তার মধ্যে ফেটানো ক্রিম দিয়ে হাল্কা আঁচে ভাল করে কষিয়ে নিন। দিয়ে দিন গরম মশলা গুঁড়ো। তারপর ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চিকেন থেকে তেল ভেসে উঠলে শুকনো পুদিনা পাতা গুঁড়িয়ে সামান্য একটু ছড়িয়ে দিন। রেডি মুর্গ আজমেরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − nine =