ইরানে একসঙ্গে তিনজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড

হিজাব বিরোধী আন্দোলনের ঝাঁঝ ক্রমশ বাড়ছে ইরানে। সঙ্গে বাড়ছে প্রশাসনের মৃত্যুদণ্ডের পরিমাণও। সোমবার একসঙ্গে তিনজনকে মৃত্যুদণ্ড দিল ইরানের আদালত। হিজাব বিরোধী আন্দোলনে (Anti Hijab Protest) যুক্ত থাকার কারণে ১৭ জনকে এখনও পর্যন্ত মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করার জন্যই ৩ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হল বলে ইরান আদালতের তরফে জানানো হয়। এই নিয়ে গত ৩ মাসে ১৭ জনের মৃত্যুদণ্ড দিল ইরান আদালত। এই ঘটনায় এবার উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিসও।

জানা গিয়েছে, সালে মীরহাশেমি, মাজিদ কাজেমি ও সইদ ইয়াঘুবি নামে তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে ইরানের আদালত। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, প্রতিবাদ কর্মসূচি থামাতে যাওয়া নিরাপত্তাকর্মীদের হত্যা করেছেন ওই তিনজন। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা থেকে শুরু করে ইরানের সাধারণ মানুষ– মৃত্যুদণ্ডের আদেশের বিরোধিতায় সরব হয়েছে সকলেই। তবে নিজেদের অবস্থানে অনড় ইরানের কট্টরপন্থী প্রশাসন।প্রসঙ্গত, কয়েকদিন আগেই দুই কিশোরকে মৃত্যুদণ্ড দিয়েছিল ইরানের আদালত।

২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকেই হিজাব বিতর্কে অগ্নিগর্ভ হয়ে উঠেছে গোটা ইরান। হিজাব না পরার কারণে পুলিশি হেপাজতে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই হিজাব বাধ্যতামূলক করার প্রতিবাদ জানিয়ে পথে নামেন ইরানের সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 7 =