এবার পঞ্চায়েত নির্বাচনেও মহিলাদের জন্য থাকছে পিঙ্ক বুথ

পঞ্চায়েত নির্বাচনেও মহিলা ভোটারদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। তাঁদের জন্য থাকবে পিঙ্ক বুথ। আর তা পরিচালনা করবেন মহিলা ভোটকর্মীরাই। নির্বাচন কমিশনের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানানো হয়েছে বলে সূত্রে খবর। পাশাপাশি এও জানানো হয়েছে যে, মহিলারা যাতে অনেক বেশি সংখ্যায় ভোট দিতে আসেন এবং নির্বিঘ্নে ভোট দিতে পারেন তার জন্য এই‌ প্রথমবার পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে এই উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে। তবে পিঙ্ক বুথ ঠিক কত সংখ্যায় রাখা হবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নির্বাচন কমিশন। পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে বুথের সংখ্যা অনেকগুলোই হবে বলে কমিশন সূত্রে খবর।
এখানে বলে রাখা শ্রেয়, পুরভোটের সময় এই পিঙ্ক বুথ নজরে আসে। গোলাপি সাজে সাজানো হয়েছিল একাধিক বুথ। আর এই সব বুথের দায়িত্বে ছিলেন মহিলা ভোট কর্মীরাই। ফলে মহিলা ভোটারের সংখ্যাও ছিল বেশি। এবারও সেই ছবি দেখা যাবে বলে মনে করা হচ্ছে। এদিকে কর্নাটকেও ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে নজরে আসে এই পিঙ্ক পোলিং বুথ। ২০১৯ এর লোকসভা নির্বাচনেও পিঙ্ক পোলিং বুথের ব্যবস্থা করেছিল নির্বাচন কমিশন।
এরই পাশাপাশি নির্বাচন কমিশন সূত্রে খবর মিলছে ৮ জুলাই হবে পঞ্চায়েত নির্বাচনে দার্জিলিং ও কালিম্পং-এ দ্বিস্তরীয় ও বাকি রাজ্য ত্রিস্তরীয় নির্বাচন হবে। মোট গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ৩,৩১৭, নির্বাচনী কেন্দ্র ৫৮,৫১৩টি। মোট পঞ্চায়েত সমিতি রয়েছে ৩৪১টি, নির্বাচনী কেন্দ্র ৯,৭৩০টি, মোট জেলা পরিষদ ২০টি, নির্বাচনী কেন্দ্র ৯২৮টি, মোট ভোটকেন্দ্র ৬১,৬৩৬টি ও মোট ভোটার সংখ্যা ৫ কোটি ৬৭ লক্ষ ২১ হাজার ২৩৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + sixteen =