এবার ডিজনিতেও কর্মী ছাটাইয়ের ঘোষণা, চাকরি খোয়াবেন ৭০০০ কর্মী

ফের কর্মী ছাঁটাইয়ের (Layoff) ঘোষণা। এবার তালিকায় রয়েছে এন্টারটেনমেন্ট জায়েন্ট সংস্থা ডিজনি (Disney)। সংস্থার সিইও বব ইগের জানালেন, ৭ হাজার কর্মী চাকরি খোয়াতে চলেছেন। যেভাবে একাধিক মার্কিন তথা আন্তর্জাতিক সংস্থাগুলি হাজার হাজার কর্মী ছাঁটাই করছে, একই পথে এবার হাঁটল ডিজনিও। করোনাকালে যে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হয়েছিল, তাই-ই এখন ছাঁটাই করা হচ্ছে।

২০২১ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ডিজনিতে বিশ্বজুড়ে মোট ১ লক্ষ ৯০ হাজার কর্মী ছিল। এরমধ্যে ৮০ শতাংশ কর্মীই স্থায়ী কর্মী ছিলেন। সেই কর্মী সংখ্যাই এবার কমানো হচ্ছে। আপাতত ৭ হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে। কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হলেও, কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। শেষ অর্থবর্ষের আয়ের হিসাব দিয়ে ডিজনির সিইও বব ইগের বলেন, ‘আমি খুব সহজে এই সিদ্ধান্ত নিইনি। আমি বিশ্বজুড়ে সমস্ত কর্মীদের কঠোর পরিশ্রম ও দক্ষতাকে অপরীসীম শ্রদ্ধা করি।’

মনে করা হচ্ছে, সংস্থার খরচ কমাতে ও ডিজনি প্লাসের সাবস্ক্রাইবার কমে যাওয়ার কারণেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার সিইও বব ইগের জানিয়েছেন, ডিজনি ৫.৫ বিলিয়ন ডলার সঞ্চয়ের লক্ষ্য রেখেছে। এই লক্ষ্য পূরণের জন্য কর্মী ছাঁটাই এবং খরচ কমানোর অন্যান্য় উপায় অবলম্বন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 10 =