অগ্নিপথ প্রত্যাহারের প্রশ্ন নেই! স্পষ্ট বার্তা সেনাবিভাগের

অগ্নিপথ (Agnipath) নিয়ে যখন বিক্ষোভে উত্তাল দেশ, ঠিক তখন সেনাবিভাগের এক শীর্ষকর্তা জানিয়ে দিলেন, অগ্নিপথ প্রকল্প কোনও ভাবেই প্রত্যাহার করা হবে না। এ ব্যাপারে যেন কেউ কোনও ভুল ধারণা পোষণ না করেন। রবিবার সেনার তিন বিভাগের সঙ্গে বৈঠক ছিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh)। পরে এক সাংবাদিক সম্মেলনে সেনার তরফ থেকে পরিষ্কার করে দেওয়া হল এই নতুন নিয়োগের লক্ষ্যই হল যত বেশি সম্ভব ভারতীয়কে সেনায় নিয়োগের সুযোগ করে দেওয়া। এই প্রকল্প প্রত্যাহার করে নেওয়ার কোনও প্রশ্নই নেই।

কারণ ব্যাখ্যা করে ওই কর্তা জানিয়েছেন, কেন্দ্র বহু দিন ধরেই ভারতীয় সেনাবাহিনীতে তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেল ঘটানোর চেষ্টা করছে। দীর্ঘ চেষ্টার পর অবশেষে তা বাস্তবায়িতও হয়েছে। এখন এই প্রকল্প প্রত্যাহারের প্রশ্নই ওঠে না। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের ওই কর্তা বুঝিয়ে দিয়েছেন, দেশে যা-ই ঘটুক, কেন্দ্র এই নতুন প্রকল্প নিয়ে কোনও ভাবেই পিছু হঠবে না।

সেই সঙ্গে ঘোষণা করা হল একগুচ্ছ সুবিধার কথাও। বিক্ষোভকারীদের শান্ত করতেই এই পদক্ষেপ, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও কেন্দ্রের ব্যাখ্যা, এই সবই পূর্বপরিকল্পিত। বিক্ষোভের ফলে রাতারাতি এমন ঘোষণা করা হচ্ছে, বিষয়টা তা নয়। সেই সঙ্গে লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী জানাচ্ছেন, ‘সেনার চাকরি একটা আবেগ, বেতন দিয়ে একে মূল্যায়ন করা যায় না।’

সেনাবাহিনীতে চার বছরের চুক্তির ভিত্তিতে সেনা নিয়োগের প্রকল্প অগ্নিপথ গত সপ্তাহেই ঘোষণা করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তের তরুণ এবং ছাত্রেরা বিক্ষোভ এবং আন্দোলনে নেমেছেন। রাজ্যে রাজ্যে নষ্ট করা হয়েছে সরকারি সম্পত্তি, অগ্নি সংযোগ করা হয়েছে একের পর এক ট্রেনে, বাসে। এই পরিস্থিতিতে তীব্র হয়েছে অগ্নিপথ নিয়োগ প্রকল্প প্রত্যাহারের দাবি। উল্লেখ্য, এর আগে কৃষি আইন নিয়েও একই রকম অনমনীয় মনোভাব দেখিয়েছিল কেন্দ্র। যদিও শেষ পর্যন্ত কৃষকদের আন্দোলনের কাছে কেন্দ্রকে মাথা নোয়াতে হয়েছিল। বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলেছেন, এ ক্ষেত্রেও তেমনই হবে না তো!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × four =