নতুন বছরে ভয়াবহ মন্দার শিকার হতে পারে বিশ্ব অর্থনীতি! সতর্কবার্তা আইএমএফ প্রধানের

নতুন বছরের শুরুতেই দুঃসংবাদ শোনালেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভা। তাঁর মতে, গত দুবছরের তুলয়ায় আরও কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হবে গোটা বিশ্বকে। তার কারণ মন্দার মুখে পড়বে এই বছরে বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ। চিনের কোভিড সমস্যা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়বে বিশ্বের অর্থনীতিতে। তার জেরেই বৃদ্ধির হার কমবে, ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে শক্তিশালী দেশগুলি। প্রত্যক্ষভাবে না হলেও, নেতিবাচক প্রভাব পড়বে বিশ্বের একাধিক দেশে।

আইএমএফের তরফে গত অক্টোবরে প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে ৬ শতাংশ বৃদ্ধি ২০২২-এ ৩.২ শতাংশে নামতে পারে। ২০২৩-এ তা আরও নেমে দাঁড়াতে পারে ২.৭ শতাংশে।

কয়েক মাস আগে ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে আইএমএফের তরফে বলা হয়েছিল, ‘২০২৩ সালে একটি মারাত্মক মন্দার মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি।’ কিন্তু সেই পূর্বাভাসের চেয়েও মন্দার আঘাত প্রবলতর হতে পারে বলে রবিবার সংস্থার প্রধানের বক্তব্যে স্পষ্ট ইঙ্গিত মিলেছে। তাঁর মতে, মন্দার জেরে কর্মসংস্থানের সুযোগ কমবে, ছাঁটাই বাড়বে।

ক্রিস্টালিনার মতে, চিনে ওমিক্রনের নয়া উপরূপের সংক্রমণের নেতিবাচক প্রভাব পড়তে পারে অর্থনীতিতে। চিনের পাশাপাশি, আমেরিকা এবং ইউরোপেও বৃদ্ধির গত শ্লথ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। একটি আলোচনাসভায় তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করাই আমাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’ এমনকী, যে দেশগুলিতে মন্দা এখনও সরাসরি আঘাত হানেনি (ভারতও এই তালিকায় রয়েছে), সেখানেও ২০২৩ সালে মন্দার প্রভাব পড়তে পারে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =