এলাকা বিদ্যুৎহীন, ভোটকর্মীদেরও যন্ত্রণা ভোগের দাবিতে বুথে জেনারেটর ফেরত মহিলাদের

নিজস্ব প্রতিবেদন, জামুড়িয়া: রবিবার কয়েকশো মহিলা এবার ভোটকর্মীদের জন্য বিদ্যুতায়নের লক্ষ্যে আনা জেনারেটর নামাতে না দিয়েই ফিরিয়ে দিল ভোটগ্রহণ কেন্দ্র থেকে। জামুড়িয়া দু’নম্বর ব্লকের তফসি গ্রাম পঞ্চায়েত এলাকায় জানবাজার আদিবাসী পাড়ার ঘটনা। এলাকায় বিদ্যুৎ নেই, তাই ভোটকর্মীরাও ভোগ করুক আমাদের মত যন্ত্রণা, রবিবার এই দাবি করে কয়েকশো মহিলা জেনারেটর নামাতেই দিলেন না।
রবিবার এমনই ঘটনার প্রেক্ষিতে ব্যাপক উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হল তফসির জানবাজার এলাকায় আদিবাসী অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন অংশ। এখানেই রয়েছে ২৪৩ নম্বর বুথ, আর সেই বুথেই এবার আসানসোল লোকসভা কেন্দ্রের নির্বাচনের আগে ভোটকর্মীরা বুথের মধ্যে পৌঁছনোর সময় তাঁদের সঙ্গে আসা জেনারেটর আটকে চলে বিক্ষোভ।
এলাকাবাসীদের দাবি, প্রায় তিন দশক ধরে এই অংশে বিদ্যুতের খুঁটি এসে পৌঁছলেও পৌঁছয়নি রাজ্য সরকারের বিদ্যুৎ পরিষেবা। পরিবর্তে রয়েছে টিম টিমে আলো দেওয়া, ইসিএলের বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা, যা একেবারে বিদ্যুৎ নেই বললেই চলে বলেই দাবি এলাকাবাসীদের। আর সেই বিদ্যুতায়নের জন্য এলাকায় সরকারি ইলেকট্রিসিটি বোর্ডের বিদ্যুতায়নের বারংবার দাবি করা হলেও কোনও ব্যবস্থা গ্রহণ হয়নি বলেই দাবি করেন এলাকার কয়েকশো মহিলা।
এদিন বিক্ষোভকারীদের সঙ্গে পঞ্চায়েতের প্রধান বীণাপাণি বাউরি সামিল হয়ে যান এই বিক্ষোভের মাঝে। তিনি এ বিষয়ে দাবি করেন, এই বিক্ষোভকারীদের দাবি যুক্তিসঙ্গত তাই এ বিষয়ে তিনিও তা¥দের সঙ্গে সামিল হয়েছেন। যদিও তিনি এও দাবি করেন যে, এই দুর্ভোগের বিষয় নিয়ে বারংবার বিদ্যুৎ বিভাগে জানানোর পরও কোনও কাজের কাজ হয়নি যারই ফলস্বরূপ এরূপ অবস্থা সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে স্থানীয় বাসিন্দা তথা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ জগন্নাথবাবু দাবি করেছেন এ বিষয়ে শীঘ্রই নির্বাচনের পরবর্তী সময়ে আলোকপাত করে বিষয়টির সমাধান সূত্র খুঁজে বের করা হবে। তবে এ সকল বিক্ষোভ আন্দোলন হওয়ার কারণে এখনও ওই বুথটিতে জেনারেটর নিয়ে আসার কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। যে কোনও রূপ উত্তেজনাময় পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ঘটনাস্থলে এসে পৌঁছেছে পুলিশ প্রশাসনের সঙ্গেই সেন্টাল ফোর্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =