সিভিল সার্ভিস পরীক্ষায় মেয়েদের জয়জয়কার, প্রথম চারটি স্থান মেয়েদেরই দখলে

সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম চারটি স্থানই দখল করে নিল মহিলারা। ২০২১ সালের সিভিস সার্ভিস পারীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন শ্রুতি শর্মা। দ্বিতীয় স্থানে রয়েছেন অঙ্কিতা অগ্রবাল, তৃতীয় স্থানে রয়েছেন যামিনী সিংলা। সোমবার ওই পরীক্ষায় সফল ৬৮৫ জনের তালিকা প্রকাশ করেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)।

ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণদের শুভেচ্ছা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লেখেন, ‘সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণদের শুভেচ্ছা। আমরা যখন দেশজুড়ে আজাদি কা অমৃত মহোৎসব পালন করছি, সেই গুরুত্বপূর্ণ সময়ে এই নবপ্রজন্ম আমলা হিসেবে দেশের সেবায় নিজেদের নিয়োগ করছেন। ভবিষ্যতের জন্য তাঁদের অনেক শুভেচ্ছা।’

 

শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

কমিশনের তরফে জানানো হয়েছে, সফল পরীক্ষার্থীদের মধ্যে ২৪৪ জন অসংরক্ষিত বিভাগে, ৭৩ জন অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণি থেকে, ওবিসি বিভাগে ২০৩ জন, তপসিলি জাতির ১০৫ জন এবং ৬০ নির্বাচিত হয়েছেন তপসিলি উপজাতি বিভাগে। সফল পরীক্ষার্থীদের মধ্যে থেকেই আইএএস, আইএফএস এবং আইপিএস অফিসারদের বেছে নেওয়া হবে। কমিশন জানিয়েছে, সফলদের তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন ঐশ্বর্যা বর্মা এবং উৎকর্ষ দ্বিবেদী।

প্রসঙ্গত, সিভিল সার্ভিস পরীক্ষা নেওয়া হয়, তিন ধাপে। প্রিলিমিনারি, মেন এবং ইন্টারভিউ। ২০২১ সালের লিখিত পরীক্ষা নেওয়া হয় এ বছর জানুয়ারিতে। এপ্রিল ও মে মাসে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দিল্লির বাসিন্দা শ্রুতি স্কুলের গণ্ডি টপকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সেন্ট স্টিফেন্স কলেজে ভর্তি হয়েছিলেন। তার পর যোগ দেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি সিভিল সার্ভিসের প্রস্তুতির জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া রেসিডেন্সিয়াল কোচিং সেন্টারে ভর্তি হয়েছিলেন তিনি। তার পরই মিলল সাফল্য।

তাৎপর্যপূর্ণভাবে এবার জামিয়া মিলিয়ার এই কোচিং সেন্টার থেকে ২৩ জন পরীক্ষার্থী দেশের মধ্যে সবচেয়ে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − nine =