স্মার্ট হচ্ছে রাজ্যের পরিবহণ ব্যবস্থা, মালিকানা বদল থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট অনলাইনে

কলকাতা: সম্প্রতি রাজ্যের মন্ত্রিসভায় কিছু রদবদল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরহাদ হাকিমকে সরিয়ে পরিবহণ দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে স্নেহাশিস চক্রবর্তীকে। নতুন পরিবহন মন্ত্রী বেশ কিছু পদক্ষেপ করতে শুরু করেছেন। এবার রাজ্যের পরিবহণ সংক্রান্ত বেশ কিছু পরিষেবা অনলাইনে পাওয়া যাবে বলে জানিয়েছেন মন্ত্রী।
স্নেহাশিস চক্রবর্তী জানান, এবার অনলাইনে পরিষেবা পাবেন সাধারণ মানুষ। আসছে স্মার্ট পরিবহন ব্যবস্থা। তিনি বলেন, ‘আগামী দিনে আরও স্বচ্ছ পরিবহণ ব্যবস্থা দিতে চলেছি। ই-ভেইকেল-এর ব্যবস্থা করা হচ্ছে। আমরা ইতিমধ্যেই অনেক ব্যাটারি বাস চালু করেছি।’
অফিসে ছোটাছুটি না করে ঘরে বসেই অনলাইনে যাতে পারমিট থেকে গাড়ির পরিষেবা সংক্রান্ত প্রায় সমস্তটাই করা যায়, সেদিকেই গুরুত্ব দিচ্ছে পরিবহণ দপ্তর। খুব তাড়াতাড়ি বেশ কিছু পরিষেবা অনলাইনে মিলবে। যেমন, গাড়ির মালিকানার নাম পরিবর্তন, ট্রেড লাইসেন্স-এর পুনর্নবীকরণ, গাড়ি রেজিষ্ট্রেশন-এর আবেদন জমা করার পর সার্টিফিকেট পাওয়া যাবে অনলাইনে, গাড়ির লোন পরিশোধ-এর শেষ হবে অনলাইনে, গাড়ির নম্বর পরিবর্তন, ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট, নথিভুক্ত গাড়ির রেজিস্ট্রেশন সবই দ্রুত অনলাইন করে দেওয়া হবে।
পাশাপাশি যাঁরা অনলাইনে আবেদন করতে পারবেন না, তাঁদের জন্য সশরীরে গিয়ে কাজ করার ব্যবস্থাও থাকছে। বাস ভাড়া বৃদ্ধি নিয়ে আদালতে মামলা চলছে। এ নিয়ে রাজ্যের কাছে হলফনামাও চেয়েছ হাই কোর্ট। কিন্তু সময়ে তা দিতে না পারায় আদালতের ভর্ৎসনা মুখে পড়তে হয় রাজ্যকে।১০ হাজার টাকা জরিমানাও করা হয়। বাসগুলিতে নির্দিষ্ট চার্ট তৈরির ক্ষেত্রে পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, এখনও ভাড়া বাড়ানোর কোনও কথা নেই। তবে বাসগুলির সঙ্গে কথা বলে ভাড়া আয়ত্তে রাখতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − six =