সরকারি স্কুলে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, কেন্দ্র ও রাজ্য সরকারকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট  

সরকারি স্কুলের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এই বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে জবাব চাইল শীর্ষ আদালত। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়-সহ দুই বিচারপতির বেঞ্চ ইতিমধ্যেই সরকারের কাছে নোটিস পাঠিয়ে দিয়েছে। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছেও এই বিষয় নিয়ে সাহায্য চেয়েছে সুপ্রিম কোর্ট।

 অনেক পরিবারই আর্থিকভাবে স্বচ্ছল না হওয়ায় বাড়ির মেয়ে ও মহিলাদের জন্য স্যানিটারি ন্যাপকিনের বন্দোবস্ত করতে পারে না। আর স্কুলে অনেক সময় হঠাৎ করে পিরিয়ড বা মাসিক শুরু হলে সমস্যায় পড়তে হয় অনেক ছাত্রীদের। আর তার জন্যই স্কুলে সকল ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার দাবি জানিয়ে একটি আবেদন করা হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতেই তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ কেন্দ্র ও সকল রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে সমস্ত স্কুলে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণের জন্য নোটিস জারি করেছে।

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণের জন্য আবেদন করেছিলেন এক সমাজকর্মী। এক্ষেত্রে তিনি ৩২ নম্বর ধারার অধীনে সুপ্রিম কোর্টের এক্তিয়ার তুলে ধরেছিলেন। সেই আবেদনে প্রতিটি সরকারি, আবাসিক স্কুল ও সরকারের অনুদানে পরিচালিত স্কুলগুলিতে মেয়েদের জন্য আলাদা বাথরুমের দাবি করা হয়। পাশাপাশি সেখানে যাতে সাফাই কর্মীরাও থাকেন সেই বিষয়েও সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৮ সালে দিল্লি হাইকোর্টেও একই বিষয় নিয়ে মামলা দায়ের করা হয়েছিল। সেই সময় দিল্লি সরকারকে আদালত নির্দেশ দিয়েছিল,বিনামূল্যে বা কমদামে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা করতে হবে সরকারকে। এই কথাও উল্লেখ করা হয়েছে জয়ার আবেদনে। কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে এই বিষয়ে জবাব তলব করে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। জানুয়রি মাসে এই নোটিসের জবাব দিতে হবে সরকারগুলিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =