সাত বছরে অশান্তি না হওয়া স্থানকে ‘শান্তিগ্রাম’ পুরস্কার

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: গত সাত বছরের ইতিহাসে কোনও রকম কোনও রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অশান্তি হয়নি তাই পাত্রসায়ের ব্লকের এরকম পাঁচটি গ্রামকে বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে পাত্রসায়ের থানার তরফে ‘শান্তিগ্রাম’ পুরস্কারে ভূষিত করা হল। পাত্রসায়ের থানা প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে ওই পাঁচটি গ্রামের বিশিষ্ট ব্যক্তিদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার তুলে দিলেন বাঁকুড়া জেলা পুলিশ সুপার বৈভব তেওয়ারি। এছাড়াও পাত্রসায়ের থানায় সংস্কার হওয়া অফিস ও প্রধান গেটের শুভ উদ্বোধন করলেন বাঁকুড়া জেলা পুলিশ সুপার।
২০১৬ সালের পর গত সাত বছরের ইতিহাসে নারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের গ্যাড়লডাঙা ও জ্বলজ্বলা গ্রামে একটিও রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অশান্তির ঘটনা ঘটেনি। এছাড়াও পাত্রসায়ের গ্রাম পঞ্চায়েতের বাংলারডাঙা, বিউর-বেতুর পঞ্চায়েতের সৈয়দপুর ও বেলুট-রসুলপুর গ্রাম পঞ্চায়েতের ভেটিয়া গ্রামে একটিও অশান্তির ঘটনা থানায় লিপিবদ্ধ হয়নি। তাই ওই পাঁচটি গ্রামকে জেলা পুলিশের তরফে ‘শান্তিগ্রাম’ হিসেবে মনোনীত করা হয়।
বাঁকুড়া জেলা পুলিশ সুপার বৈভব তেওয়ারি বলেন, ‘এই গ্রামগুলির মানুষ অত্যন্ত ভদ্র ও সরল এরা সর্বদাই পুলিশের সঙ্গে কোঅপারেট করে, পুলিশকে ওই গ্রামে সবসময় যেতে হয় না। এই ধরনের গ্রামগুলো আমরা সবসময় চাই। আর এই ধরনের গ্রামগুলিকে চিহ্নিত করে তাদের সম্মানিত করা হল।’ এছাড়াও তিনি বলেন, ‘এই গ্রামগুলিকে দেখে আশপাশের গ্রামগুলিও অনুপ্রাণিত হবে।’
গ্যাড়লডাঙা গ্রামের কালীচরণ বাগদি ও জলজলা গ্রামের বসন্তী মিদ্যা বলেন, ‘এই পুরস্কার পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত সারা বছর গ্রামের সকলে আমরা মিলেমিশে থাকি। আগামী দিনে চাইব আশপাশের গ্রামের মানুষরাও তাদের গ্রামে শান্তি-শৃঙ্খলা বজায় রাখুক।’ এদিনের এই অনুষ্ঠানে পুলিশ সুপার ছাড়াও উপস্থিত ছিলেন বাঁকুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন) গণেশ বিশ্বাস, বিষ্ণুপুরের এসডিপিও কুতুব উদ্দিন খান, সোনামুখী সিআই গৌতম তালুকদার, পাত্রসায়ের থানার ওসি বিদ্যুৎ কুমার পাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =