ষষ্ঠীতেই দেশে ৫জি পরিষেবার বোধন করে ‘নব যুগের সূচনা’ করলেন প্রধানমন্ত্রী

পুজোর শুরুতেই দেশের টেলিকম শিল্পে নতুন দিগন্ত খুলে গেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত দিয়ে আনুষ্ঠানিকভাবে সূচনা হয়ে গেল ফাইভ জি পরিষেবার। শনিবার দিল্লির প্রগতি ময়দানে আনুষ্ঠানিকভাবে 5G পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছিলেন রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি-সহ (Mukesh Ambani) দেশের প্রধান তিন টেলিকম সংস্থার আধিকারিকরা।

এই অনুষ্ঠানেই মোদি বলেন, ‘একটা সময় ছিল যখন ২-জি, ৩-জি বা ৪-জি মোবাইল প্রযুক্তির জন্য ভারতকে অন্য দেশের দিকে মুখ চেয়ে বসে থাকতে হত। কিন্তু ৫-জি পরিষেবার সূচনার মধ্যে দিয়ে ভারত গোটা বিশ্বে এক অনন্য ইতিহাস তৈরি করেছে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ডিজিটাল ইন্ডিয়ার প্রতি আমাদের মনোভাবের কারণেই ২০১৪-এ যেখানে দেশে মাত্র দুটি মোবাইল তৈরির সংস্থা ছিল তা এখন বেড়ে হয়েছে ২০০। ফলে মোবাইল ফোনের দামও কমেছে অনেকটা।’ বলেন, ‘এখন ভারতে মোবাইল ডেটার খরচ সর্বনিম্ন। ২০১৪-য় ১ জিবি ডেটার দাম যেখানে ছিল ৩০০ টাকা, সেখানে এখন তা মিলছে মাত্র ১০ টাকায়। এই কারণেই দেশবাসীকে প্রতি মাসে গড়ে ১৪ জিবি ডেটার জন্য খরচ করতে হচ্ছে মাত্র ১২৫ থেকে ১৫০ টাকা। ২০১৪-য় যে খরচ ছিল ৪,২০০ টাকা! এটা আসলে প্রযুক্তির গণতন্ত্রীকরণের মাধ্যমেই কেবল সম্ভব হয়েছে।’

আজ থেকেই দিল্লির প্রগতি ময়দানে শুরু হচ্ছে ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’। ৩ দিন চলবে এই বিশেষ কর্মশালা। এদিন সেই অনুষ্ঠানেই অত্যাধুনিক এই মোবাইল পরিষেবার সূচনা হয়। এর ফলে দেশের টেলিকম শিল্পে নতুন দিগন্ত খুলে গেল বলে দাবি টেলিকম বিশেষজ্ঞদের। কেন্দ্রের দাবি, আপাতত দেশের ১০টি প্রথম সারির শহরে এই পরিষেবা চালু হবে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, কলকাতা, মুম্বই, দিল্লি, গুরুগ্রাম, পুনে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাইয়ের মতো শহরে আপাতত এই পরিষেবা চালু হবে। সেখান থেকে গোটা দেশে আগামী দু’বছরের মধ্যে এই পরিষেবা ছড়িয়ে দেওয়া হবে।

মনে করা হচ্ছে, ডেটা ডাউনলোডের গতি বাড়বে ১০ গুণ! স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে ৩ গুণ বেশি। অনেক দ্রুত ডেটা ট্রান্সফার, ডাউনলোড এবং আপলোড করা যাবে। যা ডিজিটাল ইন্ডিয়ার দিকে আরও একধাপ এগিয়ে যাবে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 13 =