জনসমর্থ পোর্টালের সূচনা করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার ঋণনির্ভর সরকারি প্রকল্পগুলি জন্য ‘জনসমর্থ’ (Janasamartha) নামের জাতীয় পোর্টাল-এর সূচনা করেছেন। উপভোক্তা এবং ঋণদাতাদের মধ্যে সরাসরি সংযোগ সাধনের এটি প্রথম এই ধরনের পোর্টাল। এর মাধ্যমে একদিকে যেমন ঋণ প্রকল্প গুলি সম্পর্কে মানুষ অবহিত হবেন, তেমনই সহজে ঋণের জন্য আবেদনপত্র জমা দেওয়া যাবে।

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সোমবার নতুন দিল্লিতে অর্থ ও কর্পোরেট সংক্রান্ত মন্ত্রকের আইকনিক সপ্তাহ উদযাপনের সূচনা করেছেন। এই আইকনিক সপ্তাহ চলবে চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত। এদিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitaraman) উপস্থিতিতে বিশেষ সিরিজের কয়েকটি কয়েনও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা এবং ২০ টাকার কয়েনের বিশেষ সিরিজ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। মুদ্রার এই বিশেষ সিরিজে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর লোগোর থিম রয়েছে এবং এই কয়েন সহজেই শনাক্ত করতে পারবেন দৃষ্টি প্রতিবন্ধী মানুষজন।

জনসমর্থ পোর্টাল হল ওয়ান স্টেপ ডিজিটাল পোর্টাল। যেখানে সহজেই সবাই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন। পোর্টালে ১২৫ এর বেশি ঋণদাতা সংস্থা থাকবে। মোট চার রকম ঋণের সুবিধা মিলবে। শিক্ষার জন্য ঋণ, চাষাবাদের পরিকাঠামো তৈরিতে ঋণ,ব্যবসায়িক ঋণ এবং ব্যক্তিগত ঋণ মিলবে এখানে। আবেদনকারী ঋণ পাওয়ার জন্য যোগ্য কি না তা নিয়ে নির্দিষ্ট কিছু প্রশ্ন থাকবে। পোর্টালেই সেগুলি পূরণ করলে সেখান থেকেই ঋণের অনুমোদন মিলবে। কোন কোন ঋণের জন্য কী কী যোগ্যতা লাগবে সে সবের বিবরণ পাওয়া যাবে ওই পোর্টালেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + nine =