ফের ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম, মধ্যবিত্তের মাথায় হাত

ফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন।গত এক বছরে অষ্টমবার। বুধবার ফের একধাক্কায় ৫০ টাকা বাড়ানো হয়েছে রান্নার গ্যাসের (LPG) দাম। পেট্রল-ডিজেলের পর লাগাতার রান্নার গ্যাসের দাম বাড়ায় রীতিমতো সংকটে সাধারণ মানুষ।  স্বাভাবিকভাবেই কেন্দ্রের বিরুদ্ধে ফের সরব হয়েছেন বিরোধীরা।

হিসাব বলছে, ২০২১ সালের ১ জুলাই থেকে এখনও পর্যন্ত ২৪৪ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের। এই এক বছরে মোট ৮ বার দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে বেশ কয়েকবার একধাক্কায় সিলিন্ডার প্রতি ৫০ টাকা পর্যন্ত দাম বাড়ানো হয়েছে।এর আগে গত ১৯ মে, তিনটাকা বেড়েছিল রান্নার গ্যাসের মূল্য। দাম হয়েছিল ১ হাজার ২৯ টাকা। তার আগে সেই মাসেই ৫০ টাকা বেড়ে এদেশে প্রথমবার এলপিজি সিলিন্ডারের (LPG Price Hike) দাম বেড়ে হাজারের গণ্ডি পেরিয়েছিল।

গত ৬ মে শেষবার হাজারের নিচে পাওয়া যাচ্ছিল ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডার। তখন দাম ছিল ৯৭৬ টাকা। তার পর থেকে দু’মাসে লাফিয়ে বেড়েছে দাম। মাত্র ৬০ দিনের মধ্যে দাম বৃদ্ধি পেল মোট ১০৩ টাকা। স্বাভাবিক ভাবেই চড়া দামের জেরে নাভিশ্বাস আমজনতার। এদিকে পাঁচ কেজির ছোট সিলিন্ডারের দাম বেড়ে হল ৩৯৬ টাকা।

নতুন দাম অনুযায়ী, দিল্লি (১০৫৩ টাকা), মুম্বই (১০৫২.৫০ টাকা) এবং চেন্নাইয়ের (১০৬৮.৫০ টাকা) থেকেও কলকাতায় এলপিজি সিলিন্ডারের মূল্য সর্বাধিক। ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম অবশ্য ৮ টাকা কমেছে। আজ থেকে ২ হাজার ১৩২ টাকায় মিলবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =