ময়নাতদন্ত ও দেহ পেতে মৃতের পরিবারের ঝক্কি কমাতে প্রক্রিয়াটি একছাতার তলায় আনার ভাবনা পুলিশ

কলকাতা: দুর্ঘটনা বা অস্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে মৃতের ময়নাতদন্ত করতে হয়।এ জন্য অনেকসময়ই মৃতের পরিবারের ঝক্কি হয়।থানা-হাসপাতাল দৌড়তে গিয়ে। তবে এবার ময়না তদন্ত ব্যবস্থাকে এক ছাতার তলায় আনার পরিকল্পনা করছে কলকাতা পুলিশ।ঠিক হয়েছে যে হাসপাতালে ময়না তদন্ত হচ্ছে, সেই হাসপাতালের পুলিশ ফাঁড়িতেই বাকি সব প্রক্রিয়া করা হবে।  লালবাজার জানিয়েছে, পাইলট প্রকল্প হিসাবে এসএসকেএম হাসপাতালের পুলিশ ফাঁড়িকে বেছে নেওয়া হয়েছে। সেখানেই প্রথম এই প্রক্রিয়া চালু হওয়ার কথা রয়েছে চলতি মাসে। এর জন্য প্রয়োজনীয় সব কিছুর ব্যবস্থা করা হচ্ছে।

পুলিশের দাবি, এই ব্যবস্থা চালু হলে আগের মতো মৃতের পরিবারকে ওই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বিভিন্ন থানায় দৌড়তে হবে না। সব কাজই পুলিশ ফাঁড়ি থেকে হয়ে যাবে।

পুলিশ সূত্রে খবর, ময়নাতদন্তের জন্য বিভিন্ন প্রয়োজনীয় নথি সংগ্রহে মৃতের পরিবারকে অনেক সময়ই একাধিক থানায় ছোটাছুটি করতে হয়। ময়নাতদন্ত থেকে শুরু করে সেটি পরিবারের হাতে তুলে দেওয়া পর্যন্ত একাধিক ধাপ রয়েছে, যার মধ্যে দিয়ে পরিজনদের যেতে হয়। এই সব কাজে একাধিক থানা যুক্ত থাকে। অভিযোগ, কোনও হাসপাতালে কারও মৃত্যু হলে সেই হাসপাতাল যে থানার অধীন, সেখান থেকে প্রথমে নথি সংগ্রহ করতে হয়। আবার ঘটনাস্থল যে থানার অধীন, সেখান থেকে হাসপাতালের ফাঁড়ির তরফে বিভিন্ন তথ্য চাওয়া হয়। কী ভাবে মৃত্যু হয়েছে, কোনও মামলা হয়েছে কি না, ময়নাতদন্তের সময়ে দেহের কোন কোন অংশ সংরক্ষণ করা হবে— এমনই নানা বিষয় জানতে চাওয়া হয় ওই থানার কাছে। এর পরে মৃতের পরিবার যেখানে থাকে, সেই এলাকার থানার কাছে জানতে চাওয়া হয়, দেহ কার হাতে তুলে দেওয়া হবে। এক পুলিশ অফিসার জানান, পুরো প্রক্রিয়ায় তিন-চারটি থানা জড়িয়ে থাকে। এতে যেমন সময় নষ্ট হয়, তেমনই হয়রানি হয় মৃতের পরিজনদের। তা এড়াতেই নতুন ব্যবস্থাটি চালু করার চেষ্টা করছে লালবাজার।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + twenty =