তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গের মানুষ, ফাঁকা রাস্তাঘাট

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গের মানুষ। প্রতিদিনই চড়ছে তাপমাত্রার পারদ। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি কাঁকসার পানাগড় বাজারে তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি ছুঁই ছুঁই। শনিবার সকাল ১১টা থেকে লু বইতে শুরু করে। যার জেরে পানাগড় বাজারে রাস্তায় যেমন গাড়ি ঘোড়ার সংখ্যা কম ছিল, তেমনই আবার গ্রামের রাস্তা প্রায় শুনশান। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে কেউ বের হচ্ছেন না। ছাতা ও মুখে কাপড় বেঁধে তবেই অনেক মানুষকে বাড়ির বাইরে বের হতে দেখা যাচ্ছে। অন্যদিকে গরমের জেরে রাস্তায় বাস চলাচল করলেও, বাসে যাত্রী না থাকায় খালি বাস নিয়েই চলাচল করছেন বাস চালকরা।
বাসের চালকরা জানিয়েছেন, অত্যাধিক গরমের কারণে বাসে যাত্রী নেই। যাত্রী ছাড়াই তাঁদের নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছতে হচ্ছে। এতে আর্থিক সমস্যায় পড়তে হচ্ছে তাঁদের। গরম থেকে বাঁচতে অনেকেই ঠান্ডা পানীয়, আখের রস, ছাতুর শরবত পান করছেন। শনিবার সকাল থেকে এমনই ছবি ধরা পড়ল পানাগড় বাজারের বিভিন্ন রাস্তায়।
পানাগড়ের বাসিন্দা প্রসূন ব¨্যােপাধ্যায় জানিয়েছেন, প্রতি বছর পানাগড় বাজারে অতিরিক্ত গরম পরে আবার চরম ঠান্ডাও অনুভূত হয় শীতের সময়। তার কারণ পানাগড়ের ওপর দিয়ে কর্কটক্রান্তি রেখা গিয়েছে। তার সঙ্গে একদিকে দামোদর অন্যদিকে অজয় নদ রয়েছে। তার সঙ্গে জঙ্গলে ঘেরা এলাকা। ভৌগোলিক অবস্থানের কারণে এখানে যেমন দিনের বেলায় গরম পরে ,তেমন সূর্যাস্তের পর দ্রুত ঠান্ডা হয়ে যায় এলাকা। আবার শীতের মরশুমেও গ্যাংটককে টেক্কা দেয় পানাগড়। শুক্রবার তাপমাত্রা ৪৪ ডিগ্রির কাছে থাকলেও শনিবার সেটা প্রায় ৪৫ এর কাছে অনুভব হয় বলে তাঁর দাবি। বৃষ্টির দেখা নেই। কবে বৃষ্টি হবে তা আবহাওয়া দপ্তর নিশ্চিত ভাবে এখনও কিছু জানাতে পারেনি। তিনি দাবি করেন, যে ভাবে গরম পড়ছে, তাতে এবার পানাগড় বাজারের গরম ৫০ ডিগ্রি অতিক্রম করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + seven =