স্কুলের কংক্রিট ভাঙায় আতঙ্কে গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: ভেঙে পড়ছে স্কুলের কংক্রিট, আতঙ্কিত হয়ে অভিভাবকরা স্কুলের গেটে তালা লাগিয়ে তুমুল বিক্ষোভ দেখালেন।
পানাপুকুর প্রাথমিক বিদ্যালয় ১৯৩৮ সালে প্রতিষ্ঠা করা হয়েছিল। অভিভাবকদের দাবি, বিগত ১০ বছর ধরে বিদ্যালয়ের শ্রেণিকক্ষে, ছাদে এবং বিল্ডিংয়ের পিলারে ফাটল ধরে, প্রতিদিনই খসে পড়ে সিমেন্ট, পাথর, নরকঙ্কালের মতো বেরিয়ে আছে মরচে ধরা রড, যেকোনও সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। ভেঙে পড়তে পারে ছাদ, আতঙ্কে পড়াশোনা করে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা, স্কুলে পাঠিয়ে আতঙ্কে সময় কাটাতে হয় অভিভাবকদের। বারংবার প্রশাসনকে জানানো হয়েছে। এমনকি জানানো হয়েছে প্রধান শিক্ষককে। মিলেছে প্রতিশ্রুতি, কিন্তু বিদ্যালয়ের ভগ্নদশা মেরামত হয়নি বলে অভিযোগ। যে কারণেই এদিন সকাল থেকেই বিদ্যালয়ের গেটে তালা লাগিয়ে তুমুল বিক্ষোভ দেখাতে থাকেন অভিভাবকরা। তাঁদের দাবি, অবিলম্বে সরকার বিদ্যালয়টি ভেঙে নতুন ভবন তৈরি করুক। দীর্ঘ সময় বিক্ষোভ দেখানোর পর বিক্ষোভ তুলে নেয় গ্রামবাসীরা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষকও ভগ্নদশার কথা স্বীকার করে নিয়ে জানান, তিনিও বিডিও, এসডিও এবং এসআইয়ের কাছে বিষয়টি জানিয়েছেন। মিলেছে প্রতিশ্রুতি এখনও উদ্যোগ নেয়নি সরকার। তিনি আরও জানান, তাঁরাও জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ক্লাস করছেন যে কোনও সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা।
পানপুকুর প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে মোট ৬টি ক্লাসে ১১১ জন ছাত্রছাত্রী রয়েছে তিন জন শিক্ষক শিক্ষিকা, বিদ্যালয়ে নেই অফিস রুম। আর এভাবেই জীবন হাতে করে বিদ্যালয়ে ছাত্রছাত্রীরা ও শিক্ষক-শিক্ষিকারাও পঠনপাঠন করে। কবে এই আতঙ্ক থেকে মুক্তি পাবেন ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকরা সেদিকে তাকিয়ে তাঁরা। এরপরেও প্রশাসন কি পানপুকুর প্রাথমিক বিদ্যালয়ের দিকে নজর দেবে, নাকি বড় কোনও দুর্ঘটনা ঘটলেই তাদের টনক নড়বে, উঠছে প্রশ্ন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 9 =