স্পিকারের মুখে কাগজ-প্ল্যাকার্ড ছুড়ল বিরোধীরা, উত্তাল সংসদ

রাহুল গান্ধির সাংসদ পদ খারিজ নিয়ে সোমবার উত্তপ্ত সংসদ ভবন। লোকসভার স্পিকার ওম বিড়লার দিকে কাগজ ছুড়লেন বিরোধী সাংসদরা। সোমবার সংসদে বাজেট অধিবেশন শুরু হতেই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী নেতারা। হাতে প্ল্যাকার্ড নিয়ে তাঁরা বিক্ষোভ দেখান। বিরোধীরা বিক্ষোভ দেখানোর মাঝেই প্ল্যাকার্ড ও কাগজ লোকসভার স্পিকার এম বিড়লাকে লক্ষ্য করে ছোড়েন। এই ঘটনার পরই লোকসভা ও রাজ্যসভা মুলতুবি হয়ে যায়।

গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ হন লোকসভার সাংসদ ওম বিড়লা। তিনি বলেন, ‘আমি মর্যাদার সঙ্গে সংসদ পরিচালন করতে চাই। আজ বিকেল চারটে অবধি লোকসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়’। লোকসভার পাশাপাশি রাজ্য়সভাও দুপুর ২টো অবধি মুলতুবি করে দেওয়া হয়।

সোমবার বাজেট অধিবেশন শুরুর আগেই রণনীতি নিয়ে বৈঠকে বসেছিল কংগ্রেস সহ বিরোধী দলগুলি। এ দিনের বৈঠকে যোগ দেন তৃণমূল কংগ্রেসের সাংসদরাও। বিরোধীদের আগে থেকেই পরিকল্পনা ছিল, কংগ্রেস নেতা রাহুল গান্ধির মানহানি মামলায় সাজার প্রেক্ষিতে যে সাংসদ পদ খারিজ করা হয়েছে, তার প্রতিবাদে সমস্ত বিরোধী দলের সাংসদরা কালো জামা ও কালো ব্যাজ পরে বিক্ষোভ দেখাবেন। অধিবেশন শুরু হতেই কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলের নেতারা লোকসভা ও রাজ্যসভায় বিক্ষোভ দেখাতে শুরু করেন। লোকসভার স্পিকার ওম বিড়লা বারবার সাংসদদের শান্ত হতে বললেও, তারা শোনেননি। এরপরই কয়েকজন সাংসদ লোকসভার স্পিকারকে লক্ষ্য করে প্ল্যাকার্ড ও কাগজ ছুড়ে মারেন।

সংসদের বাইরেও, গান্ধি মূর্তির পাদদেশে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলের নেতারা কালো পোশাক পরে বিক্ষোভ দেখান। কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়্গে বলেন, ‘আমরা আজ সবাই কালো পোশাক পরে কেন এসেছি? আমরা দেখাতে চাই যে প্রধানমন্ত্রী মোদি দেশের গণতন্ত্রকে শেষ করে দিচ্ছেন। তিনি প্রথমে স্বশাসিত প্রতিষ্ঠানগুলিকে শেষ করে দিয়েছেন, তারপরে যারা নির্বাচনে জিতেছেন, তাদেরও ভয় দেখিয়ে সব জায়গায় নিজেদের সরকার গঠন করেছেন। যারা মাথা নত করতে রাজি নন, এখন তাদের বিরুদ্ধে ইডি-সিবিআই ব্যবহার করছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =