দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, কলকাতায় ভারী বৃষ্টি এখনই নয়

কলকাতা: দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বর্ষা প্রবেশ করলেও, তিলোত্তমায় এখনই ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মহানগরীতে আপাতত হবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, ২০ জুনের (সোমবার) আগে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। ইতিমধ্যেই কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, নদিয়া, বীরভূম জেলায় বর্ষা ঢুকেছে। পূর্ব মেদিনীপুরের একাংশেও বর্ষা প্রবেশ করেছে। মুর্শিদাবাদেও বর্ষার আগমন হয়েছে। তবে, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় এখনও বর্ষার দাক্ষিণ্য পায়নি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, আপাতত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলায়। রবিবার সকাল থেকেই রোদের দেখা মিলেছে কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে। রোদ উঠলেও, পরিবেশ একেবারে মনোরম। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম, সর্বোচ্চ তাপমাত্রা থাকতে ৩১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

এদিকে, প্রবল বৃষ্টিতে জলমগ্ন উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। ৩১ নম্বর জাতীয় সড়কের একাংশ জলের তলায় চলে গিয়েছে। তার জেরে ধূপগুড়ি এবং ফালাকাটার মধ্যে সড়ক যোগাযোগ ব্যাহত হয়েছে। সেই সঙ্গে বর্ষণের জেরে উত্তরবঙ্গের একাধিক নদীর জলস্তর বেড়েছে। জলস্তর বেড়েছে তিস্তা, জলঢাকা, ডায়না, ডুডুয়া, কুমলাই নদীতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 3 =