উদয়পুরের ঘটনার তদন্তভার নিল এনআইএ, মহারাষ্ট্রেও এক চিকিৎসকের মুণ্ডচ্ছেদ!

রাজস্থানের উদয়পুরে শিরচ্ছেদের ঘটনায় জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-কে তদন্তের দায়িত্ব নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, মঙ্গলবার রাজস্থানের উদয়পুরে কানহাইয়ালাল তেলিকে নৃশংস হত্যাকাণ্ডের তদন্তভার গ্রহণ করার জন্য জাতীয় তদন্তকারী সংস্থাকে (এনআইএ) নির্দেশ দেওয়া হয়েছে। কোন সংগঠন জড়িত তা পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশের পরই উদয়পুরের ঘটনার তদন্তভার হাতে নিয়েছে এনআইএ। এনআইএ সূত্রের খবর, বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের পাশাপাশি ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় এফআইআর দায়ের করা হয়েছে।

এদিকে আরএসএসের মুখপত্র ‘অর্গানাইজার উইকলি’ (Organizer Weekly) দাবি করেছে, একই ধরনের হত্যাকাণ্ড ঘটেছে মহারাষ্ট্রে (Maharashtra)। বিজেপি নেত্রী নূপুর শর্মার সমর্থনে একটি পোস্ট শেয়ার করায় মহারাষ্ট্রের এক চিকিৎসাকর্মীর মুণ্ডচ্ছেদ করা হয়েছে। যদিও সেই ঘটনা বেশ কয়েকদিন আগের।

অর্গানাইজার উইকলি টুইট করে জানিয়েছে, ঘটনাটি ঘটে গত ২১ জুলাই। কিছুদিন আগে চিকিৎসাকর্মী উমেশ খোলি নূপুর শর্মাকে সমর্থন করা একটি পোস্ট শেয়ার করেন। এরপরে ২১ জুলাই রাতে তাঁর মুণ্ডচ্ছেদ করা হয়। উমেশের ছবিও টুইট করে আরএসএস মুখপত্র।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত বলেছেন, ‘এটি কোনও সাধারণ ঘটনা নয়। আমরা পুঙ্খানুপুঙ্খভাবে এই মামলাটি খতিয়ে দেখব।’ মৃত কানহাইয়া লালের পরিবারকে ৩১ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে বলে জানিয়েছেন উদয়পুরের বিভাগীয় কমিশনার রাজেশনদর ভাট। উদয়পুরের পুলিশ সুপার মনোজ কুমার জানিয়েছেন, ‘অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আইনের ওপর আস্থা রাখার জন্য আমি সকলের কাছ অনুরোধ করছি। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

রাজস্থান বিধানসভার বিরোধী দলনেতা গুলাব চাঁদ কাটারিয়া বলেছেন, তাঁকে নিরাপত্তা দেওয়া উচিত ছিল পুলিশের, সম্পূর্ণ ব্যর্থতা পুলিশের। কাটারিয়া এদিন উদয়পুরের এম বি সরকারি হাসপাতালে গিয়ে কানহাইয়ার পরিজনদের সঙ্গে দেখা করেন। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পদস্থ আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 1 =