দেশের নতুন উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনখড়

দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড়। প্রত্যাশিতভাবেই উপরাষ্ট্রপতি নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হতে হয়েছে মার্গারেট আলভাকে।  নবনির্বাচিত উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে (Jagdeep Dhankar) শুভেচ্ছা জানিয়েও আলভার বার্তা, লড়াই এখনও শেষ হয়নি। ধনখড়কে এদিন শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), বিদায়ী উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডু, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি, দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি-সহ বহু নেতানেত্রী।

উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। মোট ভোটের ৭০ শতাংশ। ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। তাঁর থেকে প্রায় দু’শতাংশ বেশি ভোট পেয়েছেন ধনখড়।

৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন সাংসদ। এই মুহূর্তে রাজ্যসভায় আটটি আসন খালি। ভোটদানে বিরত থেকেছেন তৃণমূলের ৩৪ জন সাংসদ। দলের নিষেধ অগ্রাহ্য করে ভোট দিয়েছেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। হিসেব বলছে, ৭২৫ জন সাংসদ শনিবার জগদীপ এবং মার্গারেটের ভাগ্য নির্ধারণ করেছেন। এনডিএ-র সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপির সাংসদ ৩৯৪ জন। পাঁচ জন মনোনীত সাংসদও ধনখড়কে সমর্থনের কথা বলেছেন। বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোটে সমর্থন জানিয়েছে কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরিওয়াবালের আম আদমি পার্টি এবং বামেরা। শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করেছেন মার্গারেটকে। বিরোধী সাংসদদের ২০০টি ভোট পড়েছে তাঁর ঝুলিতে।

বিরোধী শিবিরের মধ্যে মার্গারেট আলভা নিজে ধনখড়কে শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধিও (Rahul Gandhi)। রাহুল ধনখড়কে শুভেচ্ছা জানানোর পাশাপাশি আলভাকেও ধন্যবাদ জানিয়েছেন বিরোধী শিবিরের হয়ে লড়াই করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 10 =