ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম আড়াই বছরের শিশুর

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: ২ বছর ৭ মাস বয়সে ১৪টি বিষয়ে অসাধারণ দক্ষতা দেখিয়ে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে প্রসংশিত বাঁকুড়ার শিশু।
বয়স মাত্র ২ বছর ৭ মাস। আর তাতেই বিভিন্ন বিষয়ে অসাধারণ দক্ষতার অধিকারী বাঁকুড়ার কোতুলপুর লাখদারপট্টি এলাকার ছোট্ট শিশু কিরণ দাস কর্মকার। ইতিমধ্যেই ওই শিশুর বিভিন্ন বিষয়ের দক্ষতা রীতিমতো প্রশংসিত হয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে। খুব ছোট থেকেই কিরণ দাস কর্মকার যে ভিন্ন ধরনের প্রতিভার অধিকারী তা বুঝতে পারেন মা দীপা পৌলিক ও বাবা রাকেশ দাস কর্মকার। কোতুলপুর লাখদারপট্টির বাসিন্দা রাকেশ দাস কর্মকার পেশায় ইলেকট্রিক মিস্ত্রি। স্ত্রী দীপা পৌলিক গৃহ শিক্ষিকা।
মূলত মায়ের চেষ্টায় খুব অল্প সময়ের মধ্যেই মোট ১৪ – ১৫টি বিষয়ে বিশেষ দক্ষতা অর্জন করে কিরণ। মাত্র ২ বছর ৭ মাস বয়সে ১৬টি ফল, ২৪টি প্রাণী, শরীরের ৩১টি অঙ্গ প্রত্যঙ্গ, ৭টি জ্যামিতিক আকার, ১০টি রঙ, ২১টি পতঙ্গ শনাক্ত করা ছাড়াও তাদের ইংরাজি নাম একটানা গড়গড় করে বলে যেতে পারে কিরণ। এছাড়াও ইংরাজিতে এ থেকে জেড পর্যন্ত বলা, লেখা, ৩টি ইংরাজি ছড়া মুখস্থ বলা, ইংরাজিতে ১ থেকে ৪৫ পর্যন্ত গণনা, ১৮টি সাধারণ জ্ঞানের নির্ভুল প্রশ্নোত্তর, জাতীয় সঙ্গীত গাওয়া, অনায়াসে সাইকেল চালানো সহ আরও বেশ কিছু বিশেষ দক্ষতা ইতিমধ্যেই অর্জন করেছে কিরণ।
মা দীপা পৌলিক আত্মীয় স্বজনের কাছে শুনে ছেলের এই দক্ষতার ভিডিও তৈরী করে তা ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের নির্বাচক মণ্ডলীর কাছে পাঠান। সম্প্রতি ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে কিরণের এই গুণগুলির উচ্ছ্বসিত প্রশংসা করে শংসাপত্র পাঠানো হয়েছে। কিরণের কোতুলপুরের বাড়িতে সেই শংসাপত্র পৌঁছতেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে এলাকায়। এত ছোট বয়সেই কিরণের এই সাফল্যে গর্বিত কিরণের বাবা- মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =