কানাডায় এমপি ভারতীয় বংশোদ্ভূত শুভালয় মজুমদার

কানাডায় এমপি পদে নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত শুভালয় মজুমদার। ক্যালগেরি হেরিটেজ কেন্দ্র থেকে জয়ী হন তিনি। বাঙালি ছেলের কৃতিত্বে গর্বিত কানাডার অনাবাসী ভারতীয়েরা।
গত ডিসেম্বরে এমপি বব বেনজনে রাজনীতি থেকে অবসর নেওয়ার ফলে ক্যালগেরি হেরিটেজ কেন্দ্রটিতে উপ-নির্বাচন হয়। তাতেই দেখা যায়, কনজারভেটিভ দলের প্রার্থী শুভালয় দুই-তৃতীয়াংশ ভোট পেয়েছেন। অনেক পিছনে পড়ে রয়েছেন শাসক দল লিবারাল পার্টি এবং আর একটি দল নিউ ডেমোক্র্যাটিক পার্টির দুই প্রার্থী।
প্রসঙ্গত, ২০১৫ থেকে ২০১৯, এই কেন্দ্র থেকেই এমপি ছিলেন দেশের তৎকালীন প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার। ২০১৯-এর নির্বাচনে জাস্টিন ট্রুডোর লিবারাল পার্টির কাছে কনজারভেটিভ দল হেরে যাওয়ার পরে ইস্তফা দেন তিনি।
ভারতীয় বংশোদ্ভূত বাবা-মায়ের সন্তান শুভালয়ের জন্ম ও পড়াশোনা ক্যালগেরিতেই। কলেজ জীবন থেকেই সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। শুভালয় বিদেশ মন্ত্রকের বিভিন্ন দপ্তরের কাজ করেছেন। ছিলেন ইরাক ও আফগানিস্তানেও। যুদ্ধ-বিধ্বস্ত এই দু’টি দেশের নাগরিকদের গণতান্ত্রিক কাঠামোয় ফিরিয়ে আনার জন্য শুভালয়ের প্রচেষ্টা সাধুবাদ কুড়িয়েছে দেশে-বিদেশে। স্বীকৃতি হিসেবে পেয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথের প্ল্যাটিনাম জুবিলি পদক। তার আগে, মানবপাচার রোধে শুভালয়ের বিভিন্ন কাজের জন্য রানি দ্বিতীয় এলিজাবেথের স্বর্ণ জুবিলি পদকও পেয়েছিলেন তিনি।
৩৩৮ সদস্যের হাউস অব কমন্সে শুভালয়কে নিয়ে ভারতীয় বংশোদ্ভূত সাংসদের সংখ্যা দাঁড়াল ২০। তাঁদের মধ্যে রয়েছেন তিন জন মন্ত্রী, জাতীয় প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ, আন্তর্জাতিক বিকাশ মন্ত্রী হরজিৎ সজ্জন এবং প্রবীণকল্যাণ দফতরের মন্ত্রী কমলপ্রীত খেরা। আগামী নির্বাচনে কনজারভেটিভ দলের প্রধানমন্ত্রী প্রার্থী, বর্তমান বিরোধী দলনেতা পিয়ের পোলিয়েভের দীর্ঘদিনের বন্ধু শুভালয়। তাই আগামী নির্বাচনে কনজারভেটিভ দল জিতলে বড় কোনও দায়িত্ব দেওয়া হতে পারে তাঁকে, আশা শুভালয়েরঘনিষ্ঠ মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + seventeen =