রাজ্যজুড়ে মিলছে শীতের আমেজ, কমছে তাপমাত্রা

কলকাতা : রাজ্যজুড়ে ধীরে ধীরে মিলছে শীতের আমেজ। কমছে তাপমাত্রা। এদিকে, পূর্ব-মধ্য আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত পরিণত হচ্ছে নিম্নচাপে। যদিও আপাতত দক্ষিণবঙ্গে বা উত্তরবঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

শুত্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১.৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা ক্রমাগত কমতে থাকবে এবং পশ্চিমবঙ্গেও ঠান্ডার আমেজ বাড়বে। শীতের আমেজের মধ্যেই কাটবে কালীপুজো। ভাইফোঁটাতেও আবহাওয়ার একই রকম থাকতে পারে। আপাতত মনোরম পরিবেশ থাকবে। আকাশ থাকবে পরিষ্কার। তবে নতুন করে তাপমাত্রা কমার সম্ভাবনা আপাতত নেই। কলকাতা ছাড়াও হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বর্ধমান ইত্যাদি সহ রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও তাপমাত্রা কমতে শুরু করবে। তবে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা ঠান্ডা পড়তে শুরু করেছে।

এদিকে, পূর্ব মধ্য আরব সাগরে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এদিন নিম্নচাপ ওই এলাকাতেই শক্তি হারাবে। এর কোনও প্রভাব বাংলার উপর পড়ার কোনও আশঙ্কা নেই। সকাল এবং সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া অন্যান্য কোনও জেলায় আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ বদল না হলেও শীতের আমেজ বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − four =