‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকর করা নিয়ে কাজ শুরু আইন কমিশনের!

‘এক দেশ, এক নির্বাচনের’ লক্ষ্যে এগোচ্ছে মোদি সরকার। প্রচারের আলোর আড়ালে থেকেই অনেকটা এগিয়ে গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদির স্বপ্নের পরিকল্পনা বাস্তবায়নের কাজ।বৃহস্পতিবার সংসদে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল জানিয়েছেন, ইতিমধ্যেই ওই নীতি কার্যকর করার ব্যবহারিক দিকগুলি খতিয়ে দেখার জন্য আইন কমিশনের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এ নিয়ে কেন্দ্র ইতিমধ্যেই সব স্টেকহোল্ডারদের আলোচনা হয়েছে। নীতি আয়োগ, আইন কমিশন, নির্বাচন কমিশনও এই ভাবনাকে সমর্থন জানিয়েছে বলে দাবি করেছেন আইনমন্ত্রী। তিনি বলেন, ‘এর ফলে যে বিপুল অর্থের সাশ্রয় হবে তা রাজনৈতিক দলের প্রার্থীদের প্রচারে ব্যয় হতে পারে। এই নীতি কার্যকর হলে উন্নয়নমূলক প্রকল্পের গতিও বাড়বে।’

লোকসভা ভোটের সঙ্গেই সব রাজ্যের বিধানসভা ভোট সেরে ফেলার পিছনে মোদি সরকারের যুক্তি হল, এতে নির্বাচনের খরচ কমবে। একটি ভোটার তালিকাতেই দু’টি নির্বাচন হওয়ায় সরকারি কর্মীদের তালিকা তৈরির কাজের চাপ কমবে। ভোটের আদর্শ আচরণ বিধির জন্য বার বার সরকারের উন্নয়নমূলক কাজ থমকে থাকবে না। নীতি আয়োগ, আইন কমিশন, নির্বাচন কমিশনও এই ভাবনাকে সমর্থন জানিয়েছিল। প্রসঙ্গত, ২০১৪ সালে প্রথম বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই নরেন্দ্র মোদি ‘এক দেশ এক ভোট’ তত্ত্ব সামনে এনেছিলেন।

যদিও বিরোধী দলগুলি গোড়া থেকেই ‘এক দেশ এক ভোট’ পদ্ধতির সমালোচনায় মুখর।  যুক্তরাষ্ট্রীয় কাঠামোয়, সাংসদ এবং বিধায়ক নির্বাচনের ক্ষেত্রে যে টুকু বৈচিত্রের সম্ভাবনা রয়েছে, বিজেপির আগ্রাসী প্রচারের মুখে তা ভেঙে পড়বে। ‘এক ভোট’ ব্যবস্থা চালুর পরে কেন্দ্রে বা কোনও রাজ্যে পাঁচ বছরের আগেই নির্বাচিত সরকার পড়ে গেলে কী হবে, প্রশ্ন রয়েছে তা নিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 6 =