‘দ্য কেরালা স্টোরি’ -র দর্শকদের সঙ্গে পুলিশের খারাপ ব্যবহারের অভিযোগ, সরব বিজেপি

হাওড়া: ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ হয়েছে পশ্চিমবঙ্গে। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হল। এই সিনেমায় যে সব দৃশ্য দেখানো হয়েছে, তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে।

সেই নির্দেশ পেয়ে সক্রিয় হয়ে সিনেমা দেখতে আসা দর্শকদের বাধা দিল হাওড়া সিটি পুলিশ। হাওড়া শহরের বেলুড় রঙ্গোলি মলের আইনক্স হলে যারা যারা ‘দ্য কেরালা স্টোরি’ দেখতে গিয়েছিল তাদের পুলিশ আটক করে।

দর্শকদের পাওয়া ভিডিওতে দেখা যাচ্ছে এই চলচ্চিত্র দেখতে আসা দর্শকদের কলার ধরে বের করছে পুলিশ আধিকারিকরা। এই ধরনের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়াতেও। এ নিয়ে পথে নেমেছে বিজেপি। পাশাপাশি পুলিশের এই আচরণে নিন্দার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়াতে। প্রকাশ্যে বহু মানুষ রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রকাশ্যেই নিজেদের বক্তব্য তুলে ধরেন।

পাশাপাশি ঘটনার প্রতিবাদ জানিয়ে বিজেপির রাজ্য সম্পাদক উমেশ রাই জানান সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী আদেশ দিলেন এই চলচ্চিত্রকে নিষিদ্ধ করার। যদিও উমেশ জানান এর আগে পিকে সিনেমা মুক্তি পেলে তাতে হিন্দু দেবদেবীদের অপমান কড়া হলেও মুখ্যমন্ত্রী সেই সিনেমাকে নিষিদ্ধ করেন নি। এছাড়াও উমেশের দাবি সুপ্রিম কোর্টের নির্দেশ কোনো চলচ্চিত্র মুক্তি পেলে তার প্রতিক্রিয়া দেওয়ার কাজ রাজ্য সরকারের নয়। বরং রাজ্যের আইন শৃঙ্খলা বজায় রাখা রাজ্যের দায়িত্ব। গোটা ঘটনাতে পুলিশ যেভাবে দর্শকদের সঙ্গে অসভ্য ব্যবহার করেছে সেটা নিন্দনীয়। এছাড়াও ওই মুহূর্তে পুলিশের কাছে লিখিত নির্দেশিকাও ছিল না বলেও দাবি করেন উমেশ। যদিও বেলুড় থানা সূত্রে জানা গিয়েছে, পুলিশ সিনেমা বন্ধ করতে যাননি, যে সমস্ত দর্শক অনলাইনে টিকিট কেটেছিলেন তাদের টিকিটের অর্থ ফেরত পাওয়া নিয়ে একটা সমস্যা হয়, সেই কারণেই তারা সেখানে পরিস্থিতি সামাল দিতে গিয়েছিলেন । তবে কী কারণে পুলিশ আধিকারী দর্শকদের কলার ধরে টানাটানি করছেন সে বিষয়ে সদুত্তর পাওয়া যায়নি হাওড়া সিটি পুলিশের কাছ থেকে। আর যার ফলেই গতকালের ঘটনার পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে হাওড়া সিটি পুলিশের ভূমিকা ।

উল্লেখ্য এরই মধ্যে এবার উড়ো ফোনের মাধ্যমে হুমকি দেওয়া হল ‘দ্য কেরালা স্টোরি’ ছবির সঙ্গে যুক্ত এক সিনেমাকর্মীকে ৷ পুলিশের দ্বারস্থ হলেন পরিচালক সুদীপ্ত সেন ৷  উড়ো ফোনের মাধ্যমে ‘দ্য কেরালা স্টোরি’ ছবির ওই কর্মীকে হুমকি দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ ৷ ইতিমধ্যেই অবশ্য ওই সিনেমাকর্মীর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে ৷ ছবির প্রযোজক বিপুল অমৃতলাল শাহ জানিয়েছেন তিনি এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + ten =