যাত্রা শুরু তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেসের, উদ্বোধন করলেন প্রধানমনন্ত্রী

শুরু হল গান্ধিনগর-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) যাত্রা। সবুজ সংকেত দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বৃহস্পতিবারই গুজরাতে এসেছেন মোদি। শুক্রবার বন্দে ভারতের যাত্রার সূচনার পর আমদাবাদের মেট্রো প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি। এছাড়াও ৭ হাজার ২০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের সূচনা করতেও দেখা যাবে প্রধানমন্ত্রীকে।

শুক্রবার সকাল ১০টা ২৫ মিনিটে শুরু হয় বন্দে ভারতের যাত্রা। এটি দেশের তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনের সওয়ারি ছিলেন মোদি নিজেও। গান্ধিনগর থেকে কালুপুর স্টেশনে পর্যন্ত যাত্রা করেন তিনি। কালুপুর থেকেই ১২ হাজার ৭৯৫ কোটি টাকার আমদাবাদ মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেসটি মুম্বই ও গান্ধিনগরের মধ্যে চলাচল করবে। সপ্তাহে ৬ দিন এই ট্রেন চলবে। মুম্বইয়ে সকাল ৬টা ১০ মিনিট থেকে ছাড়লে সেটি গান্ধিনগরে পৌঁছবে ১২টা ৩০ মিনিটে।

নতুন চালু হওয়া বন্দে ভারত এক্সপ্রেস মহারাষ্ট্র এবং গুজরাত, এই দুই রাজ্যের রাজধানীকে জুড়বে। মাত্র ৬ ঘণ্টায় এক রাজ্যের রাজধানী থেকে পৌঁছনো যাবে অন্য রাজ্য়ের রাজধানীতে। এটি দেশে চালু হওয়া তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস। এর আগে নয়াদিল্লি থেকে বারাণসী এবং নয়াদিল্লি থেকে মাতা বৈষ্ণোদেবী রুটে চালু হয়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। এই এক্সপ্রেসের প্রসঙ্গে রেলের এক আধিকারিক জানিয়েছেন, এই ট্রেনে রয়েছে উন্নতমানের প্রযুক্তি। যা যাত্রীদের বিমানযাত্রার অনুভূতি দেবে।

১ অক্টোবর থেকে গান্ধিনগর থেকে যাত্রা শুরু করবে মুম্বই- গান্ধিনগর বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার বাদে সপ্তাহে ৬দিন চলবে এই ট্রেন। মুম্বই থেকে সকাল ৬টা বেডে ১০ মিনিটে রওনা দিয়ে সাড়ে ১২ টায় গান্ধীনগর পৌঁছবে এই ট্রেন। গান্ধিনগর থেকে দুপুর ২ টো বেজে ৫ মিনিটে ছেড়ে রাত ৮টা ৩৫ মিনিটে মুম্বই সেন্ট্রাল স্টেশনে পৌঁছবে। পথমধ্যে সুরাট স্টেশনে দাঁড়াবে এই ট্রেন। এই ট্রেনের একজিকিউটিভ চেয়ার কারের ভাড়া ২ হাজার ৫০৫ টাকা এবং চেয়ার কারের ভাড়া ১ হাজার ৩৮৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − eight =