হকের চাকরি দিতেই হবে! কলকাতার রাজপথে মিছিল

টেট পাশ করার পরেও চাকরি মেলেনি, উল্টে অযোগ্যরা অনৈতিক পথে তাঁদের হকের চাকরি পেয়ে গিয়েছেন। এমনই অভিযোগ তুলে কলকাতার পথে চাকরিপ্রার্থীরা। তাঁদের বিক্ষোভে উত্তাল মহানগর । স্বচ্ছভাবে দ্রুত চাকরিতে নিয়োগের দাবিতে এবার কলকাতায় কলেজ স্কোয়ার থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করলেন উচ্চপ্রাথমিকের ইন্টারভিউ থেকে বঞ্চিত চাকরিপ্রার্থীরা ।
এদিন বৃষ্টি মাথায় করেই পথে নামেন ২০১৬ সালের আপার প্রাইমারির ইন্টারভিউ বঞ্চিত চাকরিপ্রার্থীরা। দাবি, দীর্ঘ কয়েক বছর ধরে হকের চাকরির দাবিতে তাঁরা আন্দোলন করে যাচ্ছেন, কিন্তু তা সত্ত্বেও যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে অনৈতিকভাবে সেই চাকরি হাতিয়ে নিয়েছে অযোগ্যরা।
এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবির কাট আউট, পোস্টার হাতে তাঁর কাছে চাকরি চেয়ে মহামিছিল করেন তাঁরা। মুখে কালো টেপ লাগিয়ে, স্লোগান তুলতে দেখা যায় তাঁদের। এর আগে গত বৃহস্পতিবার এসএসসি ভবন অভিযানের ডাক দিয়েছিলেন উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি, হাইকোর্টের নির্দেশ থাকার পরেও প্যানেল প্রকাশ করা হয়নি। দীর্ঘদিন ধরে তাঁরা মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে ধরনা বিক্ষোভ করছেন। বারবার সরকারকে নিজেদের দাবির কথা জানিয়েছেন। কিন্তু সুরাহা মেলেনি। তাই এবার বৃহত্তর আন্দোলনের পথে নেমেছেন চাকরিপ্রার্থীরা।
প্রসঙ্গত, ২০১৪ সালে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০১৫ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল। ২০১৬ সালে সেই পরীক্ষার ভিত্তিতে নিয়োগের জন্য ইন্টারভিউর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, শূন্যপদ থাকলেও এখনও নিয়োগ সম্পন্ন করেনি এসএসসি। সাড়ে ন’বছর হকের চাকরি থেকে বঞ্চিত হয়েছেন তাঁরা।
শিক্ষক নিয়োগ দুর্নীতির জল বহুদূর গড়িয়েছে। জেলে রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ একাধিক সরকারি কর্তা। প্রসঙ্গত, এদিনই আলিপুরের বিশেষ আদালত চার ‘অযোগ্য’ শিক্ষককে গ্রেপ্তারের নির্দেশ দেয়। টাকার বিনিময়ে চাকরি পেয়েছিলেন বলেই অভিযোগ তাঁদের বিরুদ্ধে। চার জনকেই গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =