ফের ১১২ জনকে প্রাথমিকে চাকরির নির্দেশ হাই কোর্টের

কলকাতা: ১১২ জনকে প্রাথমিকের শিক্ষক পদে নিয়োগের নির্দেশ কলকাতা হাই কোর্টের । প্রাথমিক ßুñলের শিক্ষক পদে মোট ১৮৯ জনকে চাকরি দেওয়ার নির্দেশ দিলেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর এঁদের প্রত্যেককেই চাকরি দিতে হবে পুজোর আগেই। নিয়োগের নির্দেশ আদৌ কার্যকর হল কিনা, সে বিষয়ে আগামী ২৮ সেপ্টেম্বর খোঁজ নেবেন তিনি। উল্লেখ্য, এর আগে গত দু’দিনে মোট ৭৭ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের টেটের পরীক্ষায় ৬টি প্রশ্ন ভুল ছিল। ওই বছরই পরীক্ষা দিয়েছিলেন ১১২ জন পরীক্ষার্থী। কিন্তু ২০১৬ সালে ফল প্রকাশ হলে দেখা যায় তাঁরা টেট পাশ করেননি। স্বাভাবিকভাবেই সেই সময় চাকরি পাননি তাঁরা। ওই পরীক্ষার্থীদের অভিযোগ, পর্ষদের প্রশ্নে ভুল ছিল। ওই ৬ নম্বরের জন্য চাকরি পাননি তাঁরা।

পর্ষদের ভুল প্রশ্ন, তার জেরে টেট পরীক্ষার্থীদের প্রাপ্য বাড়তি নম্বর ও প্রশিক্ষণপ্রাপ্ত পরীক্ষার্থীদের যোগ্যতার ভিত্তিতে চাকরি চেয়ে কলকাতা হাই কোর্টে আবেদন করেছিলেন নুর আলম। তাঁর পক্ষে সওয়াল করেছিলেন আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও অনাথনাথ নস্কর। চারটি পৃথক মামলায় ১১২ জন ‘যোগ্য’ প্রার্থীকে চাকরি দেওয়ার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এর আগে সোমবার ২৩ জন ও মঙ্গলবার ৫৪ জনকে চাকরি দিতে বলেছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ।

জানা গিয়েছে, রাজ্য সরকার শূন্যপদ সংক্রান্ত তথ্য জানাবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। তার ভিত্তিতে পর্ষদ নিয়োগ সুপারিশ দেবে। নিয়োগ নির্দেশ কার্যকর হল কিনা, আগামী ২৮ সেপ্টেম্বর সে সংক্রান্ত খোঁজখবর নেবেন বিচারপতি। উল্লেখ্য, এর আগে গত সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ২৩ জন চাকরিপ্রার্থীর নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেন। তিনি জানান, আগামী ২৩ দিনের মধ্যে তাঁদের চাকরির বন্দোবস্ত করতে হবে। শূন্যপদ না থাকলে তা তৈরি করে চাকরি দিতে হবে। চাকরিপ্রার্থীরা চাকরি পেলেন কিনা, তা আগামী শুনানিতে আদালতকে জানাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + ten =