SSC: নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই অফিসে হাজিরার নির্দেশ হাই কোর্টের

কলকাতা : এসএসসি নিয়োগে দুর্নীতি মামলায় ফের অস্বস্তিতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আজ অর্থাৎ বুধবারই সন্ধে ৬টার মধ্যে তাঁকে সিবিআই অফিসে হাজিরা দিতে হবে। এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

এসএসসি-র গ্রুপ সি, গ্রুপ ডি এবং শিক্ষক নিয়োগ মামলায় ইতিমধ্যেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সেই সময় শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। এই মামলায় বুধবার সিবিআই দফতরে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে হাজিরার নির্দেশ দিল উচ্চ আদালত। আদালতের স্পষ্ট নির্দেশ, যদি প্রাক্তন শিক্ষামন্ত্রী তদন্তে অসহযোগিতা করেন, তাহলে তাঁকে গ্রেফতার করা যাবে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে এসএসসি দুর্নীতি হয়েছে তা সঠিক তদন্ত করতে হবে। সিবিআই এই তদন্ত করবে।

সম্প্রতি অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত বাগের চূড়ান্ত রিপোর্টে স্কুল সার্ভিস কমিশনের নিয়োগে বিস্তর অনিয়মের কথা বলা হয়। ওই রিপোর্টে বলা হয়েছে, মেয়াদ উত্তীর্ণ তালিকা থেকে ৩৮১ জনকে বেআইনি ভাবে নিয়োগ করার জন্য সুপারিশ পত্র দেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে ২২২ জন পার্সোনালিটি টেস্টেই বসেননি। এছাড়া মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সহ পর্ষদ ও কমিশনের একাধিক কর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বাগ কমিটি। এই কমিটির রিপোর্টের পরেই এদিন হাইকোর্ট প্রাক্তন শিক্ষামন্ত্রীকে হাজিরার নির্দেশ দিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =