জিটিএ নির্বাচনে হস্তক্ষেপ করল না হাই কোর্ট, পাহাড়ে ভোট নির্ধারিত দিনেই

কলকাতা:  ২৬ জুন জিটিএ নির্বাচনে (GTA Election) আর কোনও বাধা রইল না। এ নিয়ে মামলায় হস্তক্ষেপ করল না হাই কোর্ট। ভোট ও ফল ঘোষণায় কোনও বাধা নেই বলেই জানালেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। ফলে নির্দিষ্ট দিনেই হবে নির্বাচন।

জিটিএ নির্বাচনের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) মামলা দায়ের করেছিল জিএনএলএফ। তাঁরা দাবি করে, সংবিধান সংশোধন না করে এই নির্বাচন করা যাবে না। কারণ সংবিধান সংশোধন না করেই ২০১১ সালে জিটিএ তৈরি করা হয়েছিল। ফলত পুরনো ভোট প্রক্রিয়াকেই অবৈধ বলে দাবি করা হয়। এই মামলায় হাই কোর্টের তরফে বলা হয়েছিল, নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে আদালতের হস্তক্ষেপ উচিত নয়। শুক্রবার সেই মামলায় বিচারপতি মৌসুমী ভট্টাচার্য বললেন, ‘জিটিএ নির্বাচনে কোনও বাধা নেই। নির্ধারিত দিন অর্থাৎ ২৬ জুনই নির্বাচন হবে। ফলাফল ঘোষণার ক্ষেত্রেও কোনওরকম বাধা থাকছে না।’ তবে সংবিধান সংশোধন নিয়ে যে অভিযোগ উঠেছে, সেটা খতিয়ে দেখবে আদালত।

১৯৮৮ সালে তৈরি হয়েছিল গোর্খা হিল কাউন্সিল। সংবিধানে বিষয়টা সংযোজন করা হয়েছিল। ২০১১ সালে রাজ্য সরকার তৈরি করে জিটিএ (গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন)। সংবিধান সংশোধন না করেই তা করা হয় বলে অভিযোগ। জিএনএলএফের দাবি ছিল, এভাবে নির্বাচন করা যায় না। এদিকে রাজ্যের দাবি ছিল, অন্যান্য প্রশাসনের মতোই জিটিএ নির্বাচনও রাজ্যের দায়িত্ব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − three =