পুরসভার রোগীদের জন্য নির্দিষ্ট রেফারেল হাসপাতাল ঠিক করল স্বাস্থ্য দপ্তর

কলকাতায় এবার রোগী রেফারে নতুন দিশা!
হন্যে হয়ে রোগী নিয়ে পুরসভার স্বাস্থ্যকেন্দ্র থেকে আর এ হাসপাতাল, ও হাসপাতাল ঘুরতে হবে না কোনও পরিবারকে। কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরো এলাকায় পুর স্বাস্থ্যকেন্দ্রের জন্য রেফারেল হাসপাতাল নির্দিষ্ট করে দিল রাজ্য স্বাস্থ্যদপ্তর। স্বাস্থ্য ভবনের আধিকারিকদের আশা, এর ফলে হাসপাতালগুলির উপর চাপ কমবে, রোগীকে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরে বেড়াতে হবে না।
গ্রামে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে রোগীদের রেফার করা হলে তাঁরা সাধারণত সংশ্লিষ্ট মহকুমা অথবা জেলা হাসপাতালে যান। কিন্তু কলকাতার ক্ষেত্রে এমনটা হয় না। পুর ক্লিনিক থেকে রোগী রেফার হলে তিনি কখন কোনও বড় হাসপাতাল বা মেডিক্যাল কলেজে যাবেন তার কোনও বাঁধাধরা নিয়ম নেই বললেই চলে। কিন্তু সেই নিয়মে এবার বদল হতে চলেছে। বাঙুর স্বাস্থ্যকেন্দ্রের জন্য রেফারেল হাসপাতাল নির্দিষ্ট করেছে স্বাস্থ্য দপ্তর। গুরুত্বপূর্ণ বিষয় এক্ষেত্রে এলাকা ভিত্তিক তথ্য সংরক্ষণ করা যাবে। নির্দিষ্ট ওয়ার্ড ও বোরোর জন্য সরকারি হাসপাতাল নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। স্বাস্থ্য দপ্তর বিজ্ঞপ্তি দিয়ে সেই তালিকাও তৈরি করেছে।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা. সিদ্ধার্থ নিয়োগী এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা ডা. দেবাশিস ভট্টাচার্যর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ন্যাশনাল আরবান হেলথ মিশন প্রকল্পের অধিকর্তা সৌমিত্র মোহনের নির্দেশের প্রেক্ষিতে এই বিজ্ঞপ্তি অবিলম্বে জারি করতে হবে।

 

স্বাস্থ্যদপ্তরের বিজ্ঞপ্তি অনুসারে

১ -৯ নম্বর ওয়ার্ডের পুর ক্লিনিকের রোগীদের
রেফার করা হবে- নর্থ সুবার্বন ও আরজিকর মেডিক্যাল

পুরসভার বরো ২-এর পুর ক্লিনিকের রোগীদের
রেফার হাসপাতাল আরজিকর ও কলকাতা মেডিক্যাল

৩ নম্বর বরোর রোগীদের জন্য
আরজিকর ও এনআরএস

বরো ৪, ৫ এবং ৬-এর জন্য থাকছে
কলকাতা মেডিক্যাল, ট্রপিক্যাল, এনআরএস

৭, ৮, ৯ এবং ১০ নম্বরের জন্য নির্দিষ্ট
ন্যাশনাল মেডিক্যাল কলেজ, শম্ভুনাথ পণ্ডিত, এমআর বাঙুর,
পিজি হাসপাতাল

১১ থেকে ১৬ নম্বর বরো এলাকার রোগীদের জন্য
বাঘাযতীন স্টেট জেনারেল, এমআর বাঙুর ও
গার্ডেনরিচ স্টেট জেনারেল হাসপাতাল

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 2 =