নির্বাচন কমিশনারকে তলব রাজ্যপালের

ভাঙড়ের পরিস্থিতি নিজের চোখে দেখে আসার পর ফের রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে তলব করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। শনিবার বেলা ২ টোয় নির্বাচন কমিশনারকে রাজভবনে তলব করা হয়েছে বলে সূত্রে খবর। তবে রাজ্যপালের তলব পেলেও নির্বাচন কমিশনার এদিন রাজভবনে যাবেন কি না, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। কারণ পঞ্চায়েতে প্রার্থীদের জমা দেওয়ার পর তা খতিয়ে দেখার কাজ চলছে, এই যুক্তি দেখিয়ে কমিশনার শনিবার রাজভবনে নাও যেতে পারেন বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।
এদিকে পঞ্চায়েতে মনোনয়ন জমাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে উত্তপ্ত হয়েছিল ভাঙড়৷ তৃণমূল- আইএসএফ সংঘর্ষে প্রাণ হারিয়েছেন তিনজন। ভাঙচুর হয়েছে দোকানপাট, ঘরবাড়ি, পুড়িয়ে দেওয়া হয়েছে একাধিক গাড়ি। আহত হয়েছেন বহু মানুষ। শুধু ভাঙড় নয়, উত্তর দিনাজপুরের চোপড়া, মুর্শিদাবাদের ডোমকল, রানিনগর, উত্তর ২৪ পরগনার বসিরহাট সহ একাধিক জায়গায় মনোনয়ন জমা দিতে গিয়ে বিরোধীদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে শাসক দলের বিরুদ্ধে।
এই পরিস্থিতিতে শুক্রবারই ভাঙড়ে যান রাজ্যপাল সি ভি আনন্দ বোস। কথা বলেন স্থানীয় মানুষের সঙ্গে। এরপরই কড়া পদক্ষেপের ইঙ্গিত দেন রাজ্যপাল। এরপর চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই শনিবারই নির্বাচন কমিশনারকে ডেকে পাঠান রাজ্যপাল। পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হওয়ার পর এ নিয়ে দু বার রাজ্য নির্বাচন কমিশনারকে তলব করলেন রাজ্যপাল। এদিকে শনিবারই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার৷ যা থেকে স্পষ্ট, কমিশন নির্বাচনে রাজ্যের সর্বত্র কেন্দ্রীয় বাহিনী ব্যবহারে ইচ্ছুক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 10 =