কোচবিহার ও শিলিগুড়িতে বিক্ষিপ্ত অশান্তি ছাড়া শান্তিপূর্ণ প্রথম দফা, জানাল কমিশন

অশান্তির আশঙ্কা ছিল। তাই প্রথম দফার নির্বাচনে উত্তরের ৩ কেন্দ্রে ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নামিয়েছিল নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তের সুফল দেখল বাংলা। কিন্তু অশান্তির আঁচ দেখা গেল কোচবিহার ও শিলিগুড়িতে। তবে কমিশনের মতে, দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া, প্রথম দফায় কার্যত রক্তপাতহীন নির্বাচন সম্পন্ন হল তিন লোকসভা কেন্দ্রে। পাশাপাশি, তীব্র গরমকে উপেক্ষা করে দেশের নিরিখে রেকর্ড ভোট পড়ল বাংলার ৩ কেন্দ্রে।

কয়েকটি জায়গায় বুথ জ্যাম, ভুয়ো এজেন্ট পাকড়াও, বুথের বাইরে রাজনৈতিক গোলমাল- এমন কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শুক্রবার রাজ্যে প্রথম দফার ভোট শান্তিতেই সম্পন্ন হয়েছে বলে জানাল নির্বাচন কমিশন। এদিন ভোট পর্ব শেষে সাংবাদিক বৈঠক থেকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব বলেন, দু’একটা বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তিনটি কেন্দ্রে শান্তিপূর্ণ ভোট হয়েছে।
এদিন আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার লোকসভা কেন্দ্রের মোট ৫,৮১৪ টি বুথে ভোটগ্রহণ হয়। তিনটি কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ছিল ৫৬ লক্ষ ২৬ হাজার ১০৮জন। ভোটের কাজের সঙ্গে যুক্ত ছিলেন ২৭ হাজার ৯০৭ জন ভোট কর্মী। পুলিশ অবজারভার, স্পেশ্যাল অবজারভারের পাশাপাশি ৫৮১ জন মাইক্রো অবজারভার ছিলেন।

কমিশন সূত্রে জানানো হয়েছে, শুক্রবার ভোটের কাজে বাধা দানের কারণে মোট ১২ জন গ্রেপ্তার হয়েছে। এরমধ্যে ১০টি ভোটদানের আগে গোলমালের অভিযোগে এবং ভোট চালুর পর নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আরও ২জনকে গ্রেপ্তার করা হয়। সব কটি গ্রেপ্তারের ঘটনায় ঘটেছে কোচবিহার জেলায়। ভোটকে ঘিরে এখনও পর্যন্ত বেআইনি নগদ অর্থ বাজেয়াপ্তের পরিমাণ ১৪.১১ কোটি টাকা। মোট ১০ টি বোমা উদ্ধার করা হয়েছে। তবে কোথাও কোনো বোমা ফাটার ঘটনা ঘটেনি। সবকটি বোমাই কোচবিহার থেকে উদ্ধার করা হয়েছে।
ভোট চলাকালীন মাথাভাঙায় অসুস্থ হয়ে পড়েন একজন প্রিসাইডিং অফিসার। সঙ্গে সঙ্গে সেখানে অন্য প্রিসাইডিং অফিসারকে আনা হয়। কমিশন সূত্রে জানানো হয়েছে, এদিন ভোটকে কেন্দ্র করে মোট ৫৫৬ টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে কোচবিহারে ২৬৯টি, আলিপুরদুয়ারে ১৬২টি এবং জলপাইগুড়িতে ১২৫টি অভিযোগ জমা পড়েছে। তিনটি লোকসভা এলাকায় ১২১টি ক্যুইক রেসপন্স টিম রাখা হয়েছিল।

পুলিশ-বিজেপি ধস্তাধস্তি শিলিগুড়িতে

শিলিগুড়ি পুরনিগমের ৩৩ নম্বর ওয়ার্ডে ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায় ভোট পরিদর্শনে গেলে পুলিশ তাঁকে আটকে দেয় বলে অভিযোগ। তাঁকে বুথে ঢোকার মুথে আটকে দেন পুলিশকর্মীরা। শিখা বলেন, ‘অন্যান্য বুথের মতো এখানেও পরিদর্শনে এলে পুলিশের উচ্চ পদমর্যাদার অফিসার আমায় বলেন, আমি এখানে থাকতে পারব না।’ এই ঘটনাকে করে সারাদিনে পরে দফায় দফায় অশান্তি ছড়ায়। ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন।

 

ভোটারদের প্রভাবিত করার অভিযোগ

তৃণমূলের বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তোলেন জলপাইগুড়ির বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ জয়ন্ত রায়। পাল্টা তোপ দাগে তৃণমূলও। সকাল থেকেই জেলার বিভিন্ন বুথের পরিস্থিতি খতিয়ে দেখতে টহল দিচ্ছেন প্রার্থী জয়ন্ত রায়। সঙ্গে ছিলেন ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চ্যাটার্জি। ফুলবাড়ি এলাকার বিভিন্ন বুথ পরিদর্শন করে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জয়ন্ত বলেন, ‘এমনি সকাল থেকে পরিস্থিতি ঠিকই রয়েছে। কিন্তু গত কাল থেকে কিছু কিছু জায়গায় অশান্তি করার চেষ্টা করছিল তৃণমূল আশ্রিত কিছু লোক। জলপাইগুড়ি সদরে গভর্নমেন্ট গার্লস হাইßুñলে জলপাইগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান সৈকত চট্টোপাধ্যায় ভোটগ্রহণ কেন্দ্রের ৫০ মিটারের মধ্যে দাঁড়িয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন। বিভিন্ন অনৈতিক কাজ করছেন।’

 

কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসা

কোচবিহারের সিতাইয়ে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসায় জড়ালেন তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। তৃণমূলের অভিযোগ, জগদীশকে একটি বুথ পরিদর্শনে বাধা দিচ্ছিলেন সিআরপিএফ আধিকারিকেরা।

বাংলায় বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়েছে

কোচবিহারে ৭৭.৭৩ শতাংশ
আলিপুরদুয়ার ৭৫. ৭৪ শতাংশ
জলপাইগুড়ি ৭৯. ৩৩ শতাংশ

দেশের কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল

প্রথম দফায় বিকেল ৫টা পর্যন্ত ভারতের ১০২ আসনে ভোটদানের হার ৫৯.৭ শতাংশ। সব চেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। এই রাজ্যে ভোট পড়ল ৭৭.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ত্রিপুরা।

 

রাজ্য                                ভোটদানের হার

পশ্চিমবঙ্গ                               ৭৭. ৬
অসম                                      ৭০. ৮
বিহার                                      ৪৬.৩
অরুণাচল                               ৬৩. ৪
ছত্তিশগড়                                ৬৩. ৪
মধ্যপ্রদেশ                               ৬৩. ৩
মণিপুর                                    ৬৭. ৭
মহারাষ্ট্র                                   ৫৪.৯
মেঘালয়                                   ৬৯. ৯
মিজোরাম                                ৫২. ৭
রাজস্থান                                  ৫০. ৫
সিকিম                                     ৫২.৭
তামিলনাড়ু                                 ৬২
ত্রিপুরা                                      ৭৬. ১
উত্তরপ্রদেশ                               ৫৭. ৬
উত্তরাখণ্ড                                  ৫৩. ৬
জম্মু ও কাশ্মীর                          ৬৫. ১
পুদুচেরি                                    ৫৮. ৯
আন্দামান ও নিকোবর               ৫৬. ৯
লাক্ষাদ্বীপ                                  ৫৯

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + five =