নির্বিঘ্নে শেষ গুজরাতের প্রথম দফার নির্বাচন, ভোটদানের হার ৫৬.৮৮ শতাংশ

শুভাশিস বিশ্বাস

শুরু হল গুজরাতের বিধানসভা নির্বাচন। এবারে দুই দফায় গুজরাতে হচ্ছে ভোটগ্রহণ। যার প্রথম পর্ব ছিল বৃহস্পতিবার। এই প্রথম দফায় ১৯টি জেলা জুড়ে ৮৯টি আসনে ভোটগ্রহণ করা হবে। মোট প্রার্থীর সংখ্যা ৭৮৮। জাতীয় নির্বাচন কমিশনের  নির্দেশ অনুযায়ী, সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয় ভোট গ্রহণ। নির্বাচন কমিশন সূত্রে খবর, বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ে ৫৬.৮৮ শতাংশ। তবে, সব তথ্য আসার পর ভোট পড়ার শতাংশ আরও বাড়তে পারে।

এদিকে বিজেপি ও কংগ্রেস- দুই দলই ৮৯টি আসনে প্রার্থী দিয়েছে। এবারে শাসক দল বিজেপির অন্যতম প্রতীদ্বন্দ্বী হয়ে উঠেছে আম আদমি পার্টিও। ২০১৭ সালের নির্বাচনে এই ৮৯ টি আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৪৮টি আসনে। কংগ্রেসের ঝুলিতে ছিল ৪০টি আসন, একটি আসনে জয়ী হয়েছিল নির্দল প্রার্থী। গুজরাতের প্রথম দফার ভোটগ্রহণ মোটামুটি শান্তিপূর্ণ হলেও, নবসারি জেলা থেকে আসে বিক্ষিপ্ত অশান্তির খবর। তাঁর উপর হামলা হয়েছে বলে এমন অভিযোগ করতে শোনা যায় বিজেপি প্রার্থী পীযূষ প্যাটেলকে। কিছু অজ্ঞাত পরিচয় ব্যক্তি এই হামলা চালায় বলে দাবি করেন তিনি।

আরও অভিযোগ, তাঁর সঙ্গে থাকা ৪ থেকে ৫টি গাড়িও ভাঙচুর করা হয়। এদিকে এদিনের বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণের সময় বিভিন্ন ভোটকেন্দ্রে শারীরিকভাবে অক্ষম ভোটারদের সহায়তা করতে দেখা যায় আইটিবিপির জওয়ানদের। এদিকে এদিন প্রথম নির্বাচন শেষে বিজেপি জাতীয় সভাপতি জে পি নাড্ডার  দাবি, ‘গুজরাত নির্বাচনে জয়ী হতে চলেছে বিজেপি।কারণ, রাজ্যে প্রধানমন্ত্রী মোদির প্রতি অগাধ ভালবাসা রয়েছে। এদিকে গুজরাতে উন্নয়নের কাজ করেছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। ফলে এদিনের ভোটে ইতিবাচক ফলাফল হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 14 =