‘এক দেশ এক নির্বাচন’ কমিটির প্রথম বৈঠক ২৩ সেপ্টেম্বর

এক দেশ এক ভোটের সম্ভাবনা আরও কিছুটা জোরদার হল। লোকসভা ও সব রাজ্যের বিধানসভা ভোট একসঙ্গে করা সম্ভব কি না তা বুঝতে কেন্দ্রের ৮ সদস্যের কমিটি আজ থেকে পুরোদমে কাজ শুরু করে দিল। আগামী ২৩ সেপ্টেম্বর এই কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠন করা হয়েছে এই কমিটিটি। উল্লেখ্য, কমিটিতে নাম ঘোষণা সত্ত্বেও কোনওরকম বিতর্ক থেকে নিজেকে দূরে রাখতে নিজের নাম কমিটি থেকে সরিয়ে নেন কংগ্রেস নেতা তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী।

মনে করা হচ্ছে, আগামী ২৩ সেপ্টেম্বর অধীরকে বাদ দিয়েই প্রথম বৈঠকে বসছে ওই কমিটি। সংসদের বিশেষ অধিবেশনের ঠিক পরদিন কমিটির বৈঠকে বসাটা বেশ তাৎপর্যপূর্ণ। কমিটির কাজ হবে এই মুহূর্তে দেশে একসঙ্গে লোকসভা এবং সব রাজ্যের বিধানসভা ভোট একসঙ্গে করানো সম্ভব কিনা সেটা খতিয়ে দেখা। সেক্ষেত্রে কী কী সমস্যা আসতে পারে, বা সেই সমস্যার সমাধান কী, সবটা খতিয়ে দেখে রিপোর্ট দেবে প্রাক্তন রাষ্ট্রপতির নেতৃত্বাধীন কমিটি।

কমিটিতে একাধিক গুরুত্বপূর্ণ সরকারি সংস্থার প্রাক্তন আধিকারিকদের রাখা হয়েছে। যেমন রয়েছেন পঞ্চদশ অর্থ কমিশনের চেয়ারম্যান এনকে সিং, লোকসভার প্রাক্তন সাধারণ সচিব সুভাষ কাশ্যপ এবং বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে, প্রাক্তন চিফ ভিজিল্যান্স কমিশনার সঞ্জয় কোঠারি, রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 7 =