মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা শিখ বিচারপতি হলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা শিখ বিচারপতি হিসেবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নিলেন মনপ্রীত। গত শুক্রবার তিনি টেক্সাসের হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন।

হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার আগে মনপ্রীত মণিকা সিং ২০ বছর আইনজীবী হিসাবে কাজ করেছেন। নিম্ন আদালত, হাইকোর্ট এবং শীর্ষ আদালতের আইনজীবী হিসাবেও কাজ করেছেন তিনি। হ্যারিস কাউন্ট্রি আদালতের বিচারপতি হিসাবে শপথ নেওয়ার পর মনপ্রীত মণিকা সিং বলেন, ‘এটার অনেক অর্থ রয়েছে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল, আমি H টাউন (হোস্টন)-এর প্রতিনিধি, এটার জন্য আমি খুব খুশি।’

মনপ্রীত মণিকা সিং ভারতীয় বংশোদ্ভূত হলেও তাঁর জন্ম থেকে পড়াশোনা, সবকিছুই মার্কিন যুক্তরাষ্ট্রে। বিলায়ারের হোস্টনে জন্মগ্রহণ করেছেন মনপ্রীত মণিকা সিং সেখানেই তিনি পড়াশোনা করেন এবং বর্তমানে হোস্টনেই স্বামী ও সন্তান নিয়ে বসবাস করেন তিনি।

জানা গিয়েছে, ১৯৭০ সালের প্রথমভাগে মনপ্রীত মণিকা সিংয়ের বাবা ভারত ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন। তারপর থেকে এই দেশেই সপরিবারে থেকে গিয়েছেন তাঁরা। ফলে বর্তমানে মার্কিন নাগরিক ভারতীয় বংশোদ্ভূত মনপ্রীত মণিকা সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =