অগ্নিপথ-পরিস্থিতি সামাল দিতে বড় ঘোষণা কেন্দ্রের, বিহারে জ্বলছে ক্ষোভের আগুন, বৈঠকে রাজনাথ

অগ্নিপথ প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি দেশের বিভিন্ন রাজ্যে। সেনাবাহিনীতে নিয়োগের নয়া নিয়মের প্রতিবাদে প্রবল বিক্ষোভ চলছে গোটা দেশজুড়ে। বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে বেশ কয়েকটি ট্রেন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। বিক্ষোভের আঁচ পড়েছে পশ্চিমবঙ্গেও। ফলে চাপের মুখে পরিস্থিতি সামাল দিতে বড় পদক্ষেপ করল কেন্দ্রের মোদি সরকার।

শনিবার টুইট করে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সিআরপিএফ ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

এদিকে, আজ সেনার তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অগ্নিপথ ঘিরে দেশজুড়ে চলা পরিস্থিতির পর্যালোচনায় এই বৈঠক বলে জানা গিয়েছে। সূত্রের খবর, বৈঠকে থাকতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

অন্যদিকে অগ্নিপথ-বিধি শিথিল করার পরও ক্ষোভের আগুন যে নিভছে না, শনিবার দেশের বিভিন্ন প্রান্তের বিক্ষোভ পরিস্থিতিই তার সাক্ষী। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের প্রতিবাদে শনিবার বিহারে বন্‌ধে মিশ্র প্রভাব পড়েছে। অশান্তি এড়াতে কঠোর নিরাপত্তার মুড়ে ফেলা হয়েছে চতুর্দিক।

গত তিন দিনে সে রাজ্যে অশান্তির ঘটনায় ৩২৫ জনেরও বেশি পড়ুয়াকে আটক করা হয়েছে। রেলের ৫০টি কামরা জ্বালিয়ে দেওয়া হয়েছে। বিক্ষোভকারীদের তাণ্ডবে রেলের ক্ষতি হয়েছে ২০০ কোটি টাকার সম্পত্তি। গত দু’দিনে বিহারের দু’টি বিজেপি কার্যালয়ে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে।জেহানাবাদ জেলায় একটি বাস ও ট্রাক পুড়িয়েছেন সেনায় চাকরিপ্রার্থী ও বন্‌ধ সমর্থনকারীরা। তেহট এলাকায় দু’টি গাড়ি বাজেয়াপ্ত করেছে পুলিশ। ওই এলাকায় ইট-পাটকেল ছোড়াও হয়েছে। আরওয়ালে একটি অ্যাম্বুল্যান্সে বিক্ষোভকারীরা হামলা চালান বলে অভিযোগ উঠেছে। চালককে মারধর করা হয় বলেও অভিযোগ। মুঙ্গেরে তারাপুরের বিডিয়োর গাড়িতে হামলা চালান বিক্ষোভকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 3 =