আর্থিক মন্দার কোপ সংবাদ মাধ্যমেও, কর্মী ছাঁটাই একাধিক মার্কিন মিডিয়ায়

নিউ ইয়র্ক, ২২ জানুয়ারি: সম্প্রতি ১২ হাজা কর্মী ছাঁটাই করছে গুগল। তথ্য প্রযুক্তি সংস্থার পর এবার পালা সংবাদমাধ্যমের। কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে মার্কিন সংবাদমাধ্যমগুলি। তাবড় তাবড় মার্কিন সংবাদমাধ্যমের তরফে কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে, সিএনএন থেকে ওয়াশিংটন পোস্ট, ভক্স মিডিয়া, নিউইয়র্ক ম্যাগাজিন সহ একাধিক মার্কিন সংবাদমাধ্যমে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বজুড়ে যে আর্থিক মন্দা দেখা দিয়েছে, তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবারই এই সংস্থাগুলির তরফে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছে। সূত্রের খবর, কমপক্ষে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা রয়েছে এই সংবাদমাধ্যমগুলির।শুক্রবারই ভক্স মিডিয়া ও নিউইয়র্ক ম্যাগাজিনের তরফে জানানো হয়, তাদের মুদ্রণ ও অনলাইন প্ল্যাটফর্ম মিলিয়ে ৭ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপরেই জানা যায়, সিএনএন, এনবিসি, এমএসএনবিসি, সহ একাধিক সংবাদমাধ্যমেও কর্মী ছাঁটাই শুরু  হচ্ছে।

শুক্রবারই ভক্স মিডিয়ার সিইও জিম ব্যাঙ্কফ একটি বিবৃতি জারি করে বলেন, ‘চ্যালেঞ্জিং অর্থনৈতিক পরিবেশ আমাদের ব্যবসা ও শিল্পে ব্যাপকভাবে প্রভাব ফেলছে। এই কঠিন আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়তেই প্রায় ৭ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এই বিবৃতির পরই  ঘোষণা হয় কাদের চাকরি যাচ্ছে। ভক্স মি়ডিয়ার ১৯০০ কর্মীর মধ্যে কমপক্ষে ১৩০ জন কর্মী চাকরি খোয়াতে চলেছেন। যাদের ছাঁটাই করা হল, তাদের ক্ষতিপূরণ বা সেভারেন্স পে দেওয়া হবে বলেও জানানো হয়েছে সংস্থাগুলির তরফে। ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে এমন অনেকজনও রয়েছেন, যারা শীঘ্রই অভিভাবক হতে চলেছেন। তাদের অতিরিক্ত সেভারেন্স পে দেওয়া হবে বলে জানানো হয়েছে।ভক্স মিডিয়ার খাবারের ওয়েবসাইট ‘ইটার’-র অ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিক মেগান ম্যাকক্যারন, যিনি ৩৭ সপ্তাহ গর্ভবতী,  তিনিও চাকরি হারিয়েছেন বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =