ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানে মৃত্যু এক হাজার পার, আহত দেড় হাজারেরও বেশি

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান এবং আফগানিস্তান (Pakistan and Afghanistan)। বুধবার আফগানিস্তানের পূর্বে ভূমিকম্প হয়। যার ধাক্কা পৌঁছয় প্রতিবেশী দেশ পাকিস্তানেও। আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, ভূমিকম্পের জেরে অন্তত এক হাজার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার দেড়েক মানুষ। কম্পনের মাত্রা ছিল ৬.১। বিধ্বস্ত এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হয়েছে। আহতদের উদ্ধার হয়েছে ভর্তি করানো হচ্ছে হাসপাতালে।

আমেরিকার ভূ-সর্বেক্ষণ বিভাগ সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্প ধাক্কা দেয় বুধবার ভোরে। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তালিবান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে। সেখানে মৃতের সংখ্যা শতাধিক। আহতের সংখ্যা আড়াইশোর বেশি। এই তথ্য দিয়েছেন তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দপ্তরের প্রধান মহম্মদ নাসিম হক্কানি। নানগড়হার এবং খোস্ত এলাকাতেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে বলে তালিবান প্রশাসন সূত্রে খবর।

মূলত দেশের পূর্বদিকে কম্পন অনুভূত হয় বুধবার ভোরবেলা। পাকতিকা প্রদেশে কম্পনের ব্যাপকতা এতটাই ছিল সে সেখানেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। লন্ডভন্ড হয়ে গিয়েছে চারদিক। বহু ঘর বাড়ি ভেঙে পড়েছে। কম্পন অনুভূত হয়েছে পাকিস্তানের কিছু অংশেও।

আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসা চলছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকা জুড়ে শুধুই কান্নার রোল। উদ্ধারকারীরা এখনও খুঁজে দেখছেন কোনও ধ্বংসস্তূপের তলায় কেউ চাপা পরে আছেন কিনা। কে বলবে বুধবার সকালেও পাকতিকা প্রদেশে এক বিরাট জন বসতি ছিল। মুহূর্তের ভূমিকম্পে সেই জনবসতি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। পড়ে আছে শুধু। ভাঙা বাড়ি ঘর আর লাশের পাহাড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − eleven =