সুদানে গৃহযুদ্ধে মৃতের সংখ্যা পেরোল ২০০, উদ্বেগ রাষ্ট্রসংঘের

চরম আকার নিয়েছে সুদানের (Sudan) গৃহযুদ্ধ। ইতিমধ্যেই মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। জখম হয়েছেন ১৮০০-র বেশি মানুষ। রাস্তায় বেরলে শুধুই সেনাবাহিনী, ট্যাংক, রাইফেল, রক্তের ছবি দেখে শিউরে উঠছেন দেশবাসী। ভয়ে গৃহবন্দি সকলে। পরিস্থিতি দেখে চিন্তিত রাষ্ট্রসংঘ। মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken) ফোনে সুদানের সেনাপ্রধানদের সঙ্গে কথা বলে সংঘর্ষ বিরতির বার্তা দিয়েছেন।

এদিকে, গৃহযুদ্ধ দীর্ণ সুদানে আটকে পড়েছেন কর্নাটক থেকে যাওয়া ৩১ জন জনজাতি সম্প্রদায়ের মানুষ। বিধানসভা ভোটের আগে বিষয়টি নিয়ে বিতর্কের ঝড় উঠেছে কন্নড় রাজনীতিতে। বিরোধী কংগ্রেসের অভিযোগ, উত্তর-পূর্ব আফ্রিকার দেশটিতে আটকে পড়া ভারতীয় জনজাতিভুক্ত লোকজনকে উদ্ধারে সক্রিয়তা দেখাচ্ছে না নরেন্দ্র মোদি সরকার।

এদিকে, সুদানের গৃহযুদ্ধ থামিয়ে শান্তিপ্রতিষ্ঠার কথা বলেছেন মার্কিন বিদেশসচিব (US Secreatry of State) অ্যান্টনি ব্লিঙ্কেন। সূত্রের খবর, সোমবার তিনি সে দেশের সেনাপ্রধানের সঙ্গে ফোনে কথা বলেছেন, তাঁকে যত দ্রুত সম্ভব সংঘর্ষে ইতি টেনে পরিস্থিতি স্বাভাবিক করার কথা বলেছেন ব্লিঙ্কেন।

রাজধানী খার্তুমকে কেন্দ্র করেই চলছে লড়াই। সেনা আর আধাসেনা এখন দেশের ক্ষমতা দখলের জন্য লড়াইয়ে নেমেছে। সেনার দাবি, খার্তুমের (Khartoum) দখল তাদের হাতেই। পালটা শক্তিশালী আধাসেনা বাহিনীরও দাবি, রাজধানী শহরের পথঘাট তারা দখল করে ফেলেছে। আফ্রিকার দেশটির এই পরিস্থিতিতে চিন্তিত রাষ্ট্রসংঘ। সেখানে কর্মরত রাষ্ট্রসংঘের ৩ কর্মীর মৃত্যুতে নিরাপত্তার কথা ভেবে সে দেশে খাদ্য সরবরাহের যে কর্মসূচি চলছিল, তা স্থগিত করে দেওয়া হয়েছে। বন্ধ কয়েকটি হাসপাতালও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 18 =