সিপি-র রিপোর্ট গ্রহণযোগ্য নয়, কৌস্তভের গ্রেপ্তারি মামলায় উষ্মা প্রকাশ বিচারপতির

কলকাতা: কৌস্তভ বাগচীর গ্রেপ্তারি মামলায় এবার বিপাকে রাজ্য। বারাকপুর পুলিশ কমিশনারেটের কমিশনারের রিপোর্টে অখুশি কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজ্যের হলফনামা তলব করলেন। ১২ এপ্রিলের মধ্যে তা জমা দিতে হবে কলকাতা হাই কোর্টকে।

প্রসঙ্গত গত ৪ মার্চ পুলিশ গ্রেপ্তার করে কংগ্রেস নেতা তথা আইনজীবী কৌস্তভ বাগচীকে। কৌস্তভের গ্রেপ্তারের পরই এ নিয়ে সরব হন বাম ও কংগ্রেস আইনজীবীরা। এমনকী তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষও গ্রেপ্তারি নিয়ে সরব হন। পুলিশের বক্তব্য ছিল, কৌস্তুভকে হুমকি এবং অশান্তি ছড়ানোর দায়ে গ্রেফতার করা হয়েছে।যদিও পরে তিনি জামিন পান।

এই গ্রেপ্তারির পিছনে পুলিশের অতি সক্রিয়তা কাজ করেছে অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কৌস্তভ বাগচী।এ ব্যাপারে পুলিশ কমিশনারের রিপোর্ট তলব করেছিল হাইকোর্ট।অভিযোগ উঠেছিল, ৩ মার্চ শেষরাতে কৌস্তভের বাড়িতে গিয়েছিল পুলিশ।তার ভিত্তিতেই বিচারপতি মন্তব্য করেছিলেন, কোনও নোটিস না পাঠিয়ে গিয়ে নাগরিক অধিকার ক্ষুন্ন করা হয়েছে। বড়তলা থানার ভূমিকা নিয়ে তিনি সিপির কাছে রিপোর্ট তলব করেছিলেন।

সোমবার সেই রিপোর্ট দেখে বিস্ময়প্রকাশ করেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁর মত, ‘কমিশনারের রিপোর্ট গ্রহণযোগ্য নয়।’

সরকারি আইনজীবীকে তিনি প্রশ্ন করেন, ‘গোটা ঘটনা গ্রহণযোগ্য নয়, সবাই জানে। তাহলে কী এটা মনে করতে হবে যে কমিশনার তার অধীনস্থ পুলিশকে বেআইনি কাজের জন্য উৎসাহিত করছেন? এই ধরনের আচরণ মানতে পারছি না। পুলিশকে সতর্ক করার প্রয়োজন রয়েছে।’

১২ এপ্রিলের মধ্যে রাজ্যের হলফনামা চেয়েছে হাইকোর্ট। আগামী ২০ এপ্রিল পরবর্তী শুনানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 8 =