কলকাতায় গাড়ি পার্কিংয়ে বহুতল, যাত্রী সুরক্ষায় গাড়িতে প্যানিক বাটন

কলকাতা: মহানগরের বুকে গত কয়েক বছরে বেড়েছে গাড়ির সংখ্যা। এই মুহূর্তে গাড়ি পার্কিং বড় সমস্যা কলকাতায়।

গাড়ি নিয়ে বেরিয়ে  পার্কিং করা নিয়ে অনেক সময়েই হেনস্থা হতে হয় সাধারণ মানুষকে। কলকাতাবাসীর পার্কিং সমস্যা মেটাতে তাই বহুতল গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করল রাজ্য সরকার। আলিপুরে উত্তীর্ণ ভবনের উল্টোদিকে এই গাড়ি পার্কিংয়ের আজ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, বাণিজ্যিক ভিত্তিতে যাত্রী পরিবহণের সঙ্গে যুক্ত রয়েছে, এমন সব গাড়িকে চলতি মাস থেকে ভেহিকল্‌ লোকেশন ট্র্যাকিং ডিভাইসের (ভিএলটিডি) আওতায় আনতে চলেছে রাজ্য পরিবহণ দপ্তর। এছাড়া সব বাণিজ্যিক গাড়িতেই বসতে চলেছে প্যানিক বাটন।

বেসরকারি সংস্থাগুলি এখনও পর্যাপ্ত সংখ্যায় ওই যন্ত্রের জোগান নিশ্চিত করতে পারেনি বলে জানাচ্ছেন বেসরকারি বাস মালিকরা। বেসরকারি পরিবহণ সংগঠন সূত্রে জানানো হয়েছে, ৮-১০ হাজার টাকা খরচ করে ওই যন্ত্র বসানোয় আপত্তি রয়েছে বেসরকারি বাস, মিনিবাস, ট্যাক্সি, অ্যাপ-ক্যাব সংগঠনের। যদিও যাত্রী সুরক্ষার কথা ভেবে আগামী ৩১ মার্চের মধ্যে বাণিজ্যিক গাড়িতে ভেহিক্যালস লোকেশন ট্র্যাকিং ডিভাইস ও প্যানিক বাটন বসাতে হবে। ভেহিক্যালস লোকেশন ট্র্যাকিং ডিভাইস থাকবে বাসচালকের কেবিনে। বাসের দৈর্ঘ্য অনুযায়ী প্রতি ২ মিটার অন্তর থাকবে প্যানিক বাটন। ট্যাক্সি ও অ্যাপ ক্যাবেও সেই ব্যবস্থা করা থাকছে।

এই পরিষেবা দেওয়ার জন্য রাজ্য পরিবহণ দপ্তরে থাকবে একটা কন্ট্রোল রুম। সমস্ত বাণিজ্যিক গাড়ি সেই কন্ট্রোল রুমে ট্র‍্যাক করা হবে। এছাড়া পুলিশ ও রাজ্য পরিবহণ দপ্তরের আধিকারিকরা লোকেশন, গতি ট্র‍্যাক করতে পারবেন। প্যানিক বাটন কেউ পুশ করলে দেড় মিনিটের মধ্যে স্থানীয় থানা সেই গাড়ির অবস্থান জেনে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =