অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ করল কেন্দ্র, দাম কমছে বহু ওষুধের

দেশের অত্যাবশ্যকীয় ওষুধের নয়া তালিকা প্রকাশ করল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) টুইটারে একটি পোস্ট করে জানিয়েছেন, ২৭টি বিভাগে মোট ৩৮৪টি ওষুধকে এই তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে নতুন করে যুক্ত হয়েছে ৩৪টি ওষুধ। বাদ পড়েছে ২৬টি। মনে করা হচ্ছে, এই নতুন তালিকার ফলে বেশ কিছু অত্যাবশ্যকীয় ওষুধ সস্তা হবে। যার মধ্যে অন্যতম ইনসুলিন গ্লারগিনের মতো ডায়াবেটিসের ওষুধ কিংবা ডেলাম্যানিডের মতো টিবির ওষুধ।

উল্লেখ্য, ন্যাশনাল ফার্মাসিউটিকল প্রাইসিং অথোরিটি এই তালিকায় যে ওষুধগুলি থাকে সেগুলির সর্বোচ্চ যা দাম বেঁধে দেওয়া হয় তার মধ্যেই বিক্রি করতে হয়। তালিকার বাইরে থাকা ওষুধগুলির দাম বার্ষিক সর্বোচ্চ ১০ শতাংশ হারে বাড়াতে পারে সংস্থাগুলি। কিন্তু তালিকাভুক্ত ওষুধগুলির ক্ষেত্রে একমাত্র পাইকারি বাজারের মূল্যবৃদ্ধির কারণেই দাম বাড়ানো সম্ভব।

স্বাস্থ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘২০২২ সালের অত্যাবশ্যকীয় ওষুধের তালিকা প্রকাশিত হল। এর মধ্যে ২৭টি বিভাগের ৩৮৪টি ওষুধ রয়েছে। এর ফলে বেশ কিছু অ্যান্টিবায়োটিক, টিকা, ক্যানসারের ওষুধ এবং আরও নানা গুরুত্বপূর্ণ ওষুধ আরও সাশ্রয়ী হবে। যা রোগীদের খরচ কমাবে।’ প্রসঙ্গত, এর আগে তিনি জানিয়েছিলেন, ‘ভারত অগ্রগতি এবং সমৃদ্ধির নতুন উচ্চতায় তখনই পৌঁছতে পারবে যখন দেশের মানুষ সুস্থ থাকবে।

জানা যাচ্ছে, হৃদরোগের ওষুধ, সংক্রমণ প্রতিরোধী ওষুধ, হরমোন, কান, নাক, গলা ও গ্যাসট্রোইনটেস্টিনালের সমস্যায় ব্যবহৃত ওষুধ রয়েছে তালিকায়। যার মধ্যে অন্যতম প্যারাসিটামল, স্ট্রেপ্টোমাইসিন, লোরাজেপামের মতো ওষুধ। তালিকা থেকে বাদ পড়ল অন্যতম ‌র‍্যান্টিডাইন, রিফাবুটিন ইত্যাদি। তালিকা থেকে বাদ পড়েছে ব্লিচিং পাউডারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 16 =