ধর্ষণ নিয়ে কঠোর আইন আনার ইস্যুতে মমতাকে ফের চিঠি কেন্দ্রের

কলকাতা : আরজি কর-কাণ্ডের জেরে ফের দিল্লি থেকে চিঠি পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মন্ত্রী অন্নপূর্ণা দেবীর দফতর থেকে। শুক্রবার প্রধানমন্ত্রীর কাছ থেকে উত্তর চেয়ে দ্বিতীয় চিঠি লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত ধর্ষণ নিয়ে কঠোর আইন আনার দাবি জানিয়ে এই চিঠি লেখেন তিনি। শুক্রবারই তার জবাব দেন অন্নপূর্ণা দেবী। এই নিয়ে দ্বিতীয়বার কেন্দ্রীয় মন্ত্রী চিঠি লিখলেন মমতাকে।

ধর্ষণের মতো ঘটনার তদন্তে রাজ্য প্রশাসনের সব স্তরে দায়িত্বপ্রাপ্ত অফিসাররা যাতে আরও সংবেদনশীল ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করেন এমনই পরামর্শ মুখ্যমন্ত্রীকে পাঠানো এই চিঠিতে দেওয়া হয়েছে বলেই খবর।

কেন্দ্রীয় মন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, ধর্ষণ রোধে কড়া শাস্তি এবং নির্দিষ্ট সময়সীমার মধ্যে তদন্তের যাবতীয় আইনি সংস্থান আছে ভারতীয় ন্যায় সংহিতা এবং ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতায়। এমনকী, ফাস্ট ট্র্যাক কোর্ট নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্যকে তথ্যগতভাবে ভুল বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।
অন্নপূর্ণা দেবী তাঁর চিঠিতে এও উল্লেখ করেছেন, শুধুমাত্র ধর্ষণ এবং পকসো মামলার শুনানির জন্য কেন্দ্রীয় প্রকল্পের অধীনে যে ফাস্ট ট্র্যাক স্পেশাল কোর্ট গঠন হওয়ার কথা আর পশ্চিমবঙ্গে তৈরি হওয়া ফাস্ট ট্র্যাক কোর্ট এক নয়।

পশ্চিমবঙ্গে এখনও ৪৮ হাজার ৬০০ টি ধর্ষণ এবং পকসো মামলার শুনানি শেষ হয়নি বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি, এই ধরনের কোর্টে বিচারবিভাগীয় আধিকারিকদের অভাব আছে বলে যে দাবি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তা মানতে নারাজ কেন্দ্রীয় মন্ত্রী।

শুক্রবার মমতা তাঁর চিঠিতে দাবি করেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যে চিঠি তিনি দিয়েছিলেন, তার গুরুত্বই অনুধাবন করতে পারেনি কেন্দ্র। প্রধানমন্ত্রী নিজে কেন জবাব দিলেন না, সেই প্রশ্নও তুলেছিলেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =