এসএসসি-র দফতরের হার্ড ডিস্ক ও নথি খতিয়ে দেখবে সিবিআই

কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের দফতর আচার্য সদন থেকে উদ্ধার করা হার্ড ডিস্ক ও নথি খতিয়ে দেখতে উদ্যোগী হল সিবিআই। সোমবার বিষয়টি নিয়ে দফতরের আধিকারিকরা একপ্রস্থ বৈঠক করেন।

এসএসসি-দুর্নীতি মামলায় সিবিআইয়ের পর এবার ইডি-ও হস্তক্ষেপও করেছিল। সিবিআইয়ের কাছে তদন্তের যাবতীয় নথি চেয়ে চিঠিও দিয়েছিল ইডি। সূত্রের খবর, সিবিআইয়ের কাছে চাওয়া হয়েছে এফআইআরের ৪টি কপি ও যাবতীয় নথি। চাকরির বিনিময়ে কোটি কোটি টাকার লেনদেন হয়েছে, মনে করছে ইডি, খবর সূত্রের। জানা গিয়েছে, সিবিআইয়ের নথি ও বাগ কমিটির রিপোর্ট খতিয়ে দেখে ইডি-র এফআইআর। এর পর শনি ও রবিবার বেশ কিছু হার্ড ডিস্ক উদ্ধার করে সিবিআই।

সংস্থা সূত্রে খবর, মোট ১০ টি হার্ড ডিস্ক এবং ৬টি আলমারি থেকে নিয়োগ সংক্রান্ত বেশ কিছু ফাইলও তাঁরা উদ্ধার করেছে। তদন্তের স্বার্থেই সিবিআই অফিসাররা সার্ভার রুম থেকে এগুলি সংগ্রহ করেন। তদন্তকারী অফিসাররা এইসব হার্ড ডিস্ক এবং নথি খতিয়ে দেখবেন। প্রয়োজন হলে সেগুলি ফরেনসিক পরীক্ষার জন্য হায়দরাবাদে পাঠানো হতে পারে।

সার্ভার হ্যাকের আশঙ্কায় গত সোমবার, ২৩ মে স্কুল সার্ভিস কমিশনের সদর দফতর আচার্য সদনে ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন করে দেয় সিবিআই। বাইরে থেকে কোনও ভাবেই যাতে এই রুমের ডেটা অ্যাক্সেস না করা যায় তাই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। সোমবার সিবিআই দুটি ফাইলও উদ্ধার করে। যেখানে ২০০ জনের নাম ছিল। তবে, তাঁরা কারা সেই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি সিবিআই।

এর আগেই হাইকোর্টের নির্দেশে এই ভবনের ডেটা রুম সিল করে সিবিআই। ওই রুমের বাইরে এখনও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =