আস্থাভোটে বড় ব্যবধানে জিতল বিজেপি-শিন্ডে সরকার

সোমবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হল শিন্ডে-বিজেপি সরকার। শক্তিপরীক্ষায় পাশ করলেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। জয়ের জন্য প্রয়োজন ছিল ১৪৪ ভোট। ম্যাজিক ফিগার পার করে ১৬৪ জন বিধায়কের সমর্থন পেয়েছে শিন্ডে শিবির।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শিবসেনার মুখ্য সচেতক ভরত গোগাওয়ালের হুইপের বিরুদ্ধে ভোট দিয়েছেন উদ্ধব ঠাকরে-পুত্র আদিত্য। প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান ও কংগ্রেসের শীর্ষ নেতা বিজয় ওয়াদেত্তিভার ভোট দেননি। যার জেরে তাঁদের ঘিরে জল্পনা দানা বেঁধেছে। সমাজবাদী পার্টির দুই বিধায়ক ও এমআইএমের এক বিধায়ক ভোটদান থেকে বিরত থেকেছেন। শিন্ডে সরকারের বিরুদ্ধে ভোট পড়েছে ৯৯টি। আস্থাভোটে জয়ের পর উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, ‘শিন্ডে বালাসাহেব ঠাকরের শিবসৈনিক’।

দীর্ঘ রাজনৈতিক টানাপড়েনের পর গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেছেন একনাথ শিন্ডে। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ। মুখ্যমন্ত্রী হওয়ার পর সোমবার মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হত শিন্ডেকে। তার আগে রবিবার স্পিকার নির্বাচন সম্পন্ন হয়েছে। সোমবার বেলা এগারোটা নাগাদ আস্থাভোট শুরু হয় মহারাষ্ট্র বিধানসভায়। সহজেই শক্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে শিন্ডে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 12 =