বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপের ফলে বৃষ্টিপাতের সম্ভবনা, জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর

কলকাতা : বঙ্গোপসাগরে নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে এবং উত্তর দিকে এগোচ্ছে। রবিবার সাংবাদিক বৈঠকে জানলেন আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এটি ওডিশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি দিঘা ও পুরীর মাঝে সোমবার সন্ধ্যায় স্থলভাগে প্রবেশ করবে। এরপর এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং পরবর্তীতে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওডিশা, ঝাড়খন্ড ও উত্তর ছত্রিশগড়ে সরে যাবে।

মৎস্যজীবীদের সতর্কবার্তা

উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

দক্ষিণবঙ্গে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বিশেষ করে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। সোমবার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত আকাশ মেঘলা থাকবে এবং দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলায়। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলি ও উত্তর ২৪ পরগনা জেলায়।

উত্তরবঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গেও সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে উত্তরের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি অনুভূত হবে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে প্রতিদিনই।

সোমবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 9 =